মালয়েশিয়া ফিরতে পারছেন না প্রবাসী বাংলাদেশীরা, রেমিট্যান্সে ধাক্কা !

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ০৯:১৬ অপরাহ্ন
মালয়েশিয়া ফিরতে পারছেন না প্রবাসী বাংলাদেশীরা, রেমিট্যান্সে ধাক্কা !

সহসাই মালয়েশিয়া ফিরতে পারছেন না করোনায় দেশে আসা বাংলাদেশী প্রবাসীরা। মালয়েশিয়ার সরকার কিছু শর্ত জুড়ে দেয়ায় এমনটি আশংকা করছেন প্রবাসীরা। আর তারা যদি মালয়েশিয়া ফিরতে না পারেন তবে দেশের রেমিট্যান্সে ঘাটতি হতে পারে। এতে আগামীতে প্রবাসী আয়ে বড় ধরনের ধাক্কার আশঙ্কা রয়েছে।


মালয়েশিয়া সরকারের দেয়া শর্তের কারণে ২০২১ সালের ভেতর পুনরায় মালয়েশিয়ায় ফিরতে পারছেন না প্রবাসীরা। অথচ দেশে ছুটিতে আসা প্রবাসীরা ভেবেছিলেন মালয়েশিয়া করোনা সংক্রমণ কমলে চলতি বছরের শেষ নাগাদ কাজে যোগ দিতে পারবেন। কিন্তু রোববার (১৯ সেপ্টেম্বর) মালয়েশিয়ার স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে দেশটির মানবসম্পদ এম সারাভানান বলেছেন, বিদেশি কর্মীদের মালয়েশিয়ায় ফের প্রবেশের নিষেধাজ্ঞা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হবে।


তিনি বলেন, ছুটিতে থাকা বিদেশি সাধারণ শ্রমিক ও গৃহপরিচারিকা (মেইড) কাজে কখন ফিরতে পারবেন সেই বিষয়ে মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল, স্বরাষ্ট মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।


বিবৃতিতে তিনি আরও বলেন, নিবন্ধিত এবং আমাদের দ্বারা লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি কর্মসংস্থান সংস্থাগুলোকে অনুরোধ করছি এবং পরামর্শ দিচ্ছি যে, উৎস দেশ থেকে গৃহকর্মীদের প্রবেশের বিষয়ে নিয়োগকর্তাদের বিভ্রান্ত করে আমাদের পরামর্শ ছাড়া এমন কোনো বিবৃতি বা বিজ্ঞাপন দেবেন না।


মালয়েশিয়ায় সবচেয়ে বেশি ইন্দোনেশিয়ার গৃহকর্মী বা গৃহপরিচারিকা কাজ করে থাকেন। তাই মন্ত্রণালয়গুলো ইন্দোনেশিয়ার সরকারের সঙ্গে গৃহপরিচারিকা নিয়োগের বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) চূড়ান্ত করার জন্য আলোচনার পর্যায়ে রয়েছে।


করোনার কারণে ২০১৯ সালের ১৮ মার্চ দেশটিতে সর্বাত্মক লকডাউন চলে। তখন বিভিন্ন সময়ে বিদেশি কর্মীরা ছুটিতে কিংবা জরুরি প্রয়োজনে নিজ নিজ দেশে গিয়েছিলেন তারা এখনও আটকা পড়েছেন।


২০২০ সালের নভেম্বর থেকে শুরু ২০২১ সালের জুনের আগ পর্যন্ত মাই ট্রাভেল পাস (এমটিপি) নামে একটি অনলাইন অ্যাপের মাধ্যমে আবেদন করে মালয়েশিয়াতে কিছু কিছু ছুটিতে থাকা কর্মী প্রবেশ করেছিলেন। কিন্তু চলতি বছরের জুন থেকে কঠোর লকডাউন শুরু হওয়ায় এমটিপির মাধ্যমে আবেদন করে মালয়েশিয়ায় প্রবেশ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।


বিদেশি শ্রমিকরা কবে নাগাদ কাজে যোগ দিতে পারবেন সুনির্দিষ্ট করে কিছু বলেনি মালয়েশিয়া সরকার।