দেবীদ্বারে ভ্রাম্যমান আদালতের পৃথক অভিযানে ৭০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, উপজেলা প্রতিনিধি - দেবীদ্বার, কুমিল্লা
প্রকাশিত: বুধবার ২৪শে এপ্রিল ২০২৪ ০৭:২৪ অপরাহ্ন
দেবীদ্বারে ভ্রাম্যমান আদালতের পৃথক অভিযানে ৭০ হাজার টাকা জরিমানা

দেবীদ্বারে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে প্লাষ্টিকের বস্তা ব্যাবহারে চাতাল মালিক ও এক ব্যবসায়ীকে এবং হাসপাতালের ৩ দালালকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


বুধবার (২৪এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত পৃথক অভিযানে ‘ইনসাফ অটো রাইস মিল’কে ৫০ হাজার টাকা ‘মেসার্স সরকার খাদ্য ভান্ডার’কে ৫ হাজার টাকা এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অভিযান চালিয়ে প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনেষ্টিক সেন্টারের ৩ দালাল মো. নাছির, সোহেল ও রাসেলকে আটক করে জনপ্রতি ৫ হাজার করে ১৫ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমান আদালত।


ভ্রাম্যমান আদালতের অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দেবীদ্বার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রায়হানুল ইসলাম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী এহসান, পাট অধিদপ্তর কুমিল্লার পাট উন্নয়ন সহকারি মো. লুৎফর রহমান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মঞ্জুর হোসেনসহ একদল পুলিশ।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী এহসান বলেন, উপজেলা সদরে প্রায় ৩০ টির উপরে প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারের অর্ধশতাধিক দালালের অত্যাচারে অতিষ্ঠ চিকিৎসা নিতে আসা রুগি ও চিকিৎসকরা। ভ্রাম্যমান আদালতের অভিযানে নিজেদের রক্ষায় দালালরা নিজেদের রোগি বা রোগির লোক পরিচয় দিয়ে বাঁচার চেষ্টা করে। কেউ কেউ অভিনব কৌশল অবলম্বনের আশ্রয় নেয়। অভিযানে দালালদের আটক করা হলে এর মধ্যে এক দালাল তার হাতে প্লষ্টিকের টেপের ব্যান্ডেজের ভেতরে সুই ঢুকিয়ে নিজেকে হাসপাতালের ভর্তি রোগি দাবী করলেও রক্ষা পায়নি।


ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দেবীদ্বার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রায়হানুল ইসলাম বলেন, ভ্রাম্যমান আদালত পরিচালনা একটি নিয়মিত অভিযান, এক্ষেত্রে ব্যবসায়ি, ভোক্তাসহ সর্বস্তরের লোকজন সচেতন না হলে ভ্রাম্যমান আদালতের অভিযান সফল হবেনা। আজ ৩টি পৃথক অভিযানে প্লাষ্টিকের বস্তা ব্যবহার ও হাসপাতালে দালালির অভিযোগে ৩ ব্যাক্তি ও ২ প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।