আজ টি-টোয়েন্টি শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৫শে ফেব্রুয়ারি ২০১৯ ০২:২৪ অপরাহ্ন
আজ টি-টোয়েন্টি শুরু

ঘরোয়া ক্রিকেটে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট সংযোজনের। ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) দলগুলোকে নিয়ে আজ শুরু হচ্ছে টি-টোয়েন্টি। লিগের ১২টি দলকে নিয়ে আজ থেকে মাঠে গড়াচ্ছে সেই টুর্নামেন্ট। আজ শুরু হয়ে ৩ মার্চ শেষ—এক সপ্তাহের ছোট্ট প্রতিযোগিতা। ঢাকা লিগের ১২টি দলকে ভাগ করা হয়েছে তিন গ্রুপে। ‘এ’ গ্রুপে আবাহনী লিমিটেড, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও ব্রাদার্স ইউনিয়ন। ‘বি’গ্রুপে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, খেলাঘর সমাজকল্যাণ সমিতি ও উত্তরা স্পোর্টিং ক্লাব। ‘সি’গ্রুপে লিজেন্ডস অব রূপগঞ্জ, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শাইনপুকুর ক্রিকেট ক্লাব। ‘ডি’ গ্রুপে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব,গাজী গ্রুপ ক্রিকেটার্স ও বিকেএসপি। গ্রুপ পর্বে প্রতিটি দল সবার সঙ্গে খেলবে একবার করে। চার গ্রুপের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনালে।

খেলাগুলো হবে ঢাকার শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ও ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। আজ প্রথম দিন মিরপুরে মুখোমুখি হবে শেখ জামাল-খেলাঘর এবং আবাহনী-ব্রাদার্স। প্রথম খেলাটি শুরু হবে দুপুর সাড়ে ১২টায়; পরেরটি ফ্লাডলাইটের আলোয় বিকেল সাড়ে ৫টায়। ফতুল্লার ম্যাচগুলো হবে অবশ্য দিনের আলোতেই; প্রথমটি শুরু হবে সকাল ৯টায়; পরেরটি দুপুর দেড়টায়। আজ সেখানে মুখোমুখি হবে রূপগঞ্জ-শাইনপুকুর এবং প্রাইম দোলেশ্বর-বিকেএসপি। টুর্নামেন্টের সেমিফাইনাল, ফাইনাল হবে শেরেবাংলা স্টেডিয়ামে। ১ মার্চ প্রথম সেমিফাইনালে লড়বে ‘বি’ ও ‘সি’গ্রুপ চ্যাম্পিয়ন। একই দিন দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন। ৩ মার্চ হবে ফাইনাল; যে খেলা শুরু হবে সন্ধ্যা ৬টায়।

বিপিএলে বাংলাদেশের ক্রিকেটারদের পারফরম্যান্স প্রত্যাশার সঙ্গে তাল মেলাতে পারে না, বিশেষত শুরুর দিকের ম্যাচগুলোতে। কুড়ি-বিশের ফরম্যাটের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ করে দেওয়ার জন্য এ ফরম্যাটে আরেক টুর্নামেন্ট আয়োজনের আলোচনা অনেক দিনের। কিন্তু শেষ পর্যন্ত তা থেকে যায় আলোচনার টেবিলেই, মাঠের খেলায় রূপান্তরিত হয় না। এবার যে হলো, তা-ও বড্ড তড়িঘড়ি করে। বিপিএল চলাকালীনও এ নিয়ে খুব জোরেশোরে কথাবার্তা শোনা যায়নি। ডিপিএলের ৫০ ওভারের ফরম্যাটের প্রতিযোগিতার শেষে টি-টোয়েন্টি টুর্নামেন্ট করা নিয়ে আলোচনা হয় কিছুটা। পরে সেটিই এগিয়ে আনা হয় মূল ডিপিএল শুরুর আগে। তাড়াহুড়ার আয়োজন, ক্লাবগুলোর প্রস্তুতির পর্যাপ্ত সময় না পাওয়া আর জাতীয় দলের সিংহভাগ ক্রিকেটারের নিউজিল্যান্ড থাকা—সব মিলিয়ে ঢাকা লিগের টি-টোয়েন্টি টুর্নামেন্ট আকর্ষণের রং ছড়াচ্ছে না সেভাবে।

সদ্যই শেষ হওয়া বিপিএলের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানসের কোচ মোহাম্মদ সালাউদ্দিন ডিপিএলে গাজী গ্রুপ ক্রিকেটার্সের দায়িত্বে। আজ থেকে মাঠে গড়ানো টি-টোয়েন্টি টুর্নামেন্টকে তিনি দেখছেন মূল প্রতিযোগিতার আগের প্রস্তুতি হিসেবে,‘আমাদের মূল লক্ষ্য ঢাকা লিগ, মানে ৫০ ওভারের মূল প্রতিযোগিতায় ভালো করা। এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটের খেলাটা নিজেদের গুছিয়ে নেওয়ার সুযোগ। সে চেষ্টাই করব আমরা।’এই টুর্নামেন্টের প্রস্তুতি মূল প্রতিযোগিতার আগে সহায়ক হবে বলে বিশ্বাস তাঁর। সেটি শুধু গাজী গ্রুপ ক্রিকেটার্স না, সব দলের জন্যই, ‘ডিপিএলের আগে ক্লাবগুলো প্রস্তুতির তেমন কোনো সময় পায়নি। প্লেয়ার্স ড্রাফটে দলবদল শেষে নিজ নিজ স্কোয়াড নিয়ে সপ্তাহখানেকও তো অনুশীলন করতে পারেনি কেউ। নিজেদের শক্তি-দুর্বলতা যা রয়েছে, সব কাগজ-কলমে। এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে মাঠের ক্রিকেটে তা আমরা দেখতে পাব। সত্যি বলতে কী, আমার দলের সব ক্রিকেটারকে আমি ভালোভাবে চিনি না। টি-টোয়েন্টি টুর্নামেন্টটি আমাকে তা চেনাতে সাহায্য করবে। সেটি সহায়ক হবে মূল ডিপিএলে দল ভালো করায়।’

সালাউদ্দিনের কথাতেই স্পষ্ট যে, আজ থেকে শুরু টুর্নামেন্টের চেয়ে লিগই মূল লক্ষ্য। তবু এমন আয়োজনের জন্য বিসিবিকে ধন্যবাদ এ কোচের, ‘তবু তো বিপিএলের বাইরে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট করছে বিসিবি। এই ফরম্যাটের জন্য যা খুব জরুরি। হয়তো এবার হয়নি, তবে আমি আশা করব ভবিষ্যতে যেন বিপিএলের আগে আগে এমন টুর্নামেন্ট করা হয়। তাহলে ফ্র্যাঞ্চাইজিগুলোর দল গড়তে সুবিধা হবে। আর এ ফরম্যাটে বেশি বেশি খেলা হলে বাংলাদেশও কিছু টি-টোয়েন্টি ক্রিকেটার পেতে পারে। এত বছর ধরে বিপিএল আয়োজন করেও তা হয়নি, এবার ডিপিএলে অমন আয়োজনে তা হয় কি না—সেটিই দেখার।

ইনিউজ ৭১/এম.আর