প্রথম সেশনে তিন উইকেট তুলে নিল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৪ঠা এপ্রিল ২০২৩ ১২:২৭ অপরাহ্ন
প্রথম সেশনে তিন উইকেট তুলে নিল বাংলাদেশ

সিরিজের একমাত্র টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বস্তিতে নেই আয়ারল্যান্ড। বাংলাদেশি বোলারদের আগ্রাসী মেজাজের বোলিংয়ে শুরুতেই ব্যাকফুটে চলে গেছে সফরকারীরা। ফলে প্রথম সেশনেই তিন উইকেট হারিয়ে ফেলেছে তারা, কিন্তু রানের গতিও বাড়েনি।


মঙ্গলবার (৪ এপ্রিল) মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টের প্রথম সেশনে আগে ব্যাটিং বেছে নিয়ে ২৬ ওভারে ৩ উইকেটে ৬৫ রান তুলেছে আয়ারল্যান্ড। ১৮ রানে অপরাজিত আছেন হ্যারি টেক্টর, ৯ রান করে তার সঙ্গী কার্টিস ক্যাম্ফার।


বাংলাদেশের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম, ইবাদত হোসেন ও তাইজুল ইসলাম।এর আগে টস জিতে ব্যাট করতে নেমে আইরিশ দুই ওপেনার জেমস ম্যাককুলাম আর মুরে কমিন্স সাবধানে ইনিংস শুরু করেছিলেন। তবে তারা বেশিক্ষণ সে প্রতিরোধ গড়তে পারেননি। পঞ্চম ওভারে কমিন্সকে এলবিডব্লিউতে কাবু করে ব্যক্তিগত ৫ রানে বিদায় করেন শরিফুল ইসলাম।


অধিনায়ক বালবার্নিকে নিয়ে আরও কিছুক্ষণ চালিয়ে যান ম্যাককুলাম। জুটিটা বেড়ে উঠার আভাস দিতেই অবশ্য নিভে যায়। ইবাদতের বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন ম্যাককুলাম। ২৭ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা।


তৃতীয় উইকেটে বালবার্নি-টেক্টর প্রতিরোধের চেষ্টায় ছিলেন। আইরিশ অধিনায়ককে অনেকটা থিতুও মনে হচ্ছিল। প্রথম সেশনটা আর কোন বিপর্যয় ছাড়া পার করে দেওয়ার কাছে ছিলেন তারা। তবে তাইজুল ইসলামের বলে সুইপ করতে গিয়ে বিপদটা ডেকে আনেন বালবার্নি।


ভেতরে ঢোকা বলে পায়ে লাগিয়ে এলবিডব্লিউতে কাবু হয়ে যান তিনি। ভেঙে যায় ২১ রানের ছোট্ট জুটি। ৫০ বলে ১৬ করে ফেরেন বালবার্নি। ৪৮ রানে তৃতীয় উইকেট হারায় আয়ারল্যান্ড। লাঞ্চ বিরতির আগে বাকিটা সময় টেক্টরের সঙ্গে দাঁড়িয়ে যান ক্যাম্ফার। চতুর্থ উইকেটে ১৭ রান তুলে অবিচ্ছিন্ন আছেন তারা।