তাইজুলের জোড়া আঘাতে চাপে ভারত

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বুধবার ১৪ই ডিসেম্বর ২০২২ ১২:২০ অপরাহ্ন
তাইজুলের জোড়া আঘাতে চাপে ভারত

দীর্ঘ সাত বছর পর ঘরের মাঠে টেস্টে ভারতের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধান জিতে বেশ ফুরফুরে মেজাজে আছে টাইগাররা।ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টসে হেরে বোলিং করতে নেমেই ভারতীয় ব্যাটারদের চেপে ধরেছে টাইগার বোলাররা। স্পিনার তাইজুলের জোড়া আঘাতে ভারতীয় ওপেনার শুভমন গিল ও বিরাট কোহলি প্যাভিলিয়নে ফিরে গেছেন।


তবে শুরু থেকেই ভালো করছিল ভারতীয় দুই ওপেনার। ওপেনিং জুটিতেই ৪১ রান তুলে নেয় এই দুই ব্যাটার। ইংনিসের ১৪তম ওভারে টাইগারদের প্রথম সাফল্য এনে দেন তাইজুল। তাইজুলের ফুলার লেন্থে করা বলটা প্যাডলড সুইপ করে ইয়াসির রাব্বির হাতে ক্যাচে দিয়ে ২০ রানে ফিরে যান শুভমান গিল। এরপরই ভারতীয় ব্যাটারদের চেপে ধরে টাইগাররা। ভারতীয়দের ব্যাটিং লাইনআপ ক্রমেই ভেঙে পড়ে।


এর পাঁচ ওভার পরই আঘাত হানেন খালেদ আহমেদ। লোকেশ রাহুলকে ফেরান ২২ রানে। ১৯তম ওভারে রাহুলকে বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখান এই বোলার।তৃতীয় উইকেট জুটিতে মাত্র এক রানে ফেরেন যান বিরাট কোহলি। তাইজুলের ঘূর্ণিতে লেগ বি ফোরের ফাঁদে পড়ে বেশিক্ষণ টিকতে পারেননি ভারতের সেরা এই ব্যাটার। রিভিউ নিয়েও তার শেষ রক্ষা হয়নি।


প্রথম ইনিংস শেষে ২৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৮৫ রান।এর আগে বাংলাদেশের টেস্ট ইতিহাসে ১০১তম ক্রিকেটার হিসেবে টেস্টের অভিষেক ক্যাপ পরেন জাকির হাসান। খেলার শঙ্কা না থাকলেও শেষ পর্যন্ত মাঠে নেমেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।