খোতবা দেয়ার সময় কালেমা পড়তে পড়তে ইমামের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৩রা ফেব্রুয়ারি ২০২০ ০২:০৮ অপরাহ্ন
খোতবা দেয়ার সময় কালেমা পড়তে পড়তে ইমামের ইন্তেকাল

৩১ জানুয়ারি শুক্রবার জুমআর নামাজের আগে খোতবা শুরু করেন ই'মাম শায়খ আবুল আজম ত্বহা। খোতবা দেয়ার সময় খতিব আবুল আজম ত্বহা (৬৪) কালেমা পড়তে পড়তেই মিম্বার থেকে নিচে পড়ে যান এবং ই'ন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আল জাজিরা আরবি গণমাধ্যমের তথ্য মতে, ‘খোতবা পড়ার সময় খতিবের মৃ'ত্যুর এ ঘটনাটি ঘটে মিসরের ওররাক রাজ্যের গিজায় অবস্থিত ম'সজিদ আল হাবিব-এ। তিনি এ ম'সজিদে দীর্ঘদিন ধরে খতিবের দায়িত্ব পালন করে আসছিলেন।

শায়খ আবুল আজম ত্বহা প্রায় ৪০ বছর ধরে মিসরের বিভিন্ন অঞ্চলে ইস'লামের দাঈ হিসেবে দাওয়াতি কাজ করে গেছেন। তিনি সাধারণ মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় দাঈ হিসেবে পরিচিত ছিলেন।

তার ই'ন্তেকালের মূহুর্তের একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। অডিওতে তাকে কালেমা পড়তে শোনা যায়। আর তারপরই উপস্থিত জনতার শোরগোল শুরু হয়ে যায়।

মু'সল্লিরা জানান, খুতবা শুরু করে তিনি হাম'দ ও ছানার পরই কালিমা পড়া শুরু করেন এবং তার কণ্ঠ রুদ্ধ হয়ে আসার পাশাপাশি সজিদে উপস্থিত মু'সল্লিদের সামনেই খুতবার মিম্বর থেকে নিচে পড়ে যান।

মু'সল্লিরা আরও জানায়, ‘কালেমা পাঠ করার আগে শায়খ আবুল আজম ত্বহা খোতবার শুরুতেই পবিত্র কুরআনুল কারিমের সুরা নেসার ৩৬ নং আয়াত পাঠ করেন-
وَاعْبُدُواْ اللّهَ وَلاَ تُشْرِكُواْ بِهِ شَيْئًا وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا وَبِذِي الْقُرْبَى وَالْيَتَامَى وَالْمَسَاكِينِ وَالْجَارِ ذِي الْقُرْبَى وَالْجَارِ الْجُنُبِ وَالصَّاحِبِ بِالجَنبِ وَابْنِ السَّبِيلِ وَمَا مَلَكَتْ أَيْمَانُكُمْ إِنَّ اللّهَ لاَ يُحِبُّ مَن كَانَ مُخْتَالاً فَخُورًا

অর্থ : আর উপাসনা কর আল্লাহর, তাঁর সাথে অ'পর কাউকে শরিক করো না। পিতা-মাতার সাথে সৎ ও সদয় ব্যবহার কর এবং নিকটাত্নীয়, এতীম-মিসকী'ন , প্রতিবেশী, অসহায় মু'সাফির এবং নিজের দাস-দাসীর প্রতিও। নিশ্চয়ই আল্লাহ দাম্ভিক-অহংকারীকে পছন্দ করেন না।’ (সুরা নেসা : আয়াত ৩৬)

শায়খ আবুল আজম ত্বহার পরিবারের তথ্য মতে, ওইদিন পর্যন্ত তিনি পরিপূর্ণ সুস্থ ছিলেন। প্রতিদিনের অভ্যাস মতো খুব ভোরে ঘুম থেকে জেগে তাহাজ্জুদ নামাজ আদায় করেন তিনি। ফজর আদায় করার পরে তিন পারা কুরআন শরিফ তেলাওয়াত করে পরিবারের সবার সঙ্গে সকালের নাশতা করেন এবং জুমা'র প্রস্তুতির জন্য গোসল করে বাসা থেকে ম'সজিদে আসেন। অ'তঃপর তার ই'ন্তেকাল হয়।

শুক্রবার বাদ আসর অসংখ্য লোকের উপস্থিতিতে তার জানাজা অনুষ্ঠিত হয়।

শায়খ আবুল আজম ত্বহার ই'ন্তেকালকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘সৌভাগ্যের মৃ'ত্যু’ হিসেবে পরিচিতি পায়। এতে অনেকেই মন্তব্য করেছেন যে, এরচেয়ে সুন্দর বিদায় আর নেই; জুমআর দিনে, ম'সজিদের মিম্বরের ওপরে, একত্ববাদের কালিমা পড়তে পড়তেই বিদায় নিলেন শায়খ আবুল আজম ত্বহা।

আল্লাহ তাআলা তাকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

ইনিউজ ৭১/এম.আর