সাবেক কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ আব্দুস শহীদের দখলে থাকা বন বিভাগের জমি পুনরুদ্ধার

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: সোমবার ১৬ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:২২ অপরাহ্ন
সাবেক কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ আব্দুস শহীদের দখলে থাকা বন বিভাগের জমি পুনরুদ্ধার

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাঁচ একর জমি পুনরুদ্ধার করেছে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সাবেক এমপি ও আওয়ামী লীগের প্রভাবশালী নেতা আব্দুস শহীদ দীর্ঘদিন ধরে এই বনভূমির জমি অবৈধভাবে দখল করে রেখেছিলেন। সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম। তিনি জানান, উদ্ধারকৃত জায়গায় লেবু গাছগুলো কেটে বন্যপ্রাণীর খাদ্য উপযোগী গাছের চারা রোপণ করা হয়, যার মধ্যে রয়েছে চাপালিশ, বয়রা, অর্জুন, হরিতকি, জাম, বকুলসহ প্রায় দশ প্রজাতির পাঁচ হাজার গাছ।


গত রোববার সকালে ১৩১ জন শ্রমিক নিয়ে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ অভিযান পরিচালনা করে এবং দীর্ঘদিনের দখলমুক্ত অভিযান সফলভাবে সম্পন্ন হয়। সিলেট বিভাগীয় বন কর্মকর্তা জাহাঙ্গীর আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।


বন বিভাগের সূত্র মতে, সাবেক এমপি আব্দুস শহীদ ২০১৮ সাল থেকে বন বিভাগের জমি দখলে রেখে বিভিন্ন উদ্যোগের বাধা সৃষ্টি করেছেন। সম্প্রতি গণমাধ্যমে তার বিরুদ্ধে দুর্নীতি এবং অবৈধ সম্পদ অর্জনের খবর প্রকাশিত হয়, যার পরিপ্রেক্ষিতে দুদক তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।


আব্দুস শহীদ ১৯৯১ সালে প্রথমবার মৌলভীবাজার-৪ আসন থেকে এমপি নির্বাচিত হন এবং পরবর্তীতে বিভিন্ন সময়ে পুনরায় নির্বাচিত হন। তিনি জাতীয় সংসদের চিফ হুইপ এবং বিরোধী দলের চিফ হুইপসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।