ডাক্তারদের ধর্মঘটে বিপর্যয়, পশ্চিমবঙ্গে বিনা চিকিৎসায় ২৯ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: শুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০২৪ ১০:০৫ অপরাহ্ন
ডাক্তারদের ধর্মঘটে বিপর্যয়, পশ্চিমবঙ্গে বিনা চিকিৎসায় ২৯ জনের প্রাণহানি

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালে এক নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার বিচারসহ অন্যান্য দাবিতে কর্মবিরতি পালন করছেন জুনিয়র ডাক্তাররা। তাদের এই আন্দোলনের ফলে রাজ্যের বিভিন্ন হাসপাতালে বিনা চিকিৎসায় ২৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ ঘটনার পরিপ্রেক্ষিতে মৃতদের পরিবারকে ২ লক্ষ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ারও ঘোষণা দেন তিনি।


মমতা ব্যানার্জি এক বিবৃতিতে বলেন, ‘‘জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা মারাত্মকভাবে ব্যাহত হয়েছে, এবং এর ফলে ২৯ জনের মৃত্যু হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক। রাজ্য সরকার মৃতদের পরিবারের পাশে দাঁড়াতে ২ লক্ষ রুপি আর্থিক সহায়তা দিচ্ছে।’’


তবে এই মৃত্যুর জন্য দায় স্বীকার করতে নারাজ ডাক্তাররা। তাদের দাবি, কোথাও চিকিৎসা সেবা বন্ধ হয়নি, এবং সাধারণ মানুষ চিকিৎসা পেতে থাকায় বিনা চিকিৎসায় কারও মৃত্যু হয়নি। 


ডাক্তারদের কর্মবিরতি মূলত শুরু হয় এক মাস আগে, যখন আরজি কর হাসপাতালের এক জুনিয়র চিকিৎসককে ধর্ষণ ও হত্যা করা হয়। এই ঘটনাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের চিকিৎসকরা ন্যায়বিচারের দাবিতে আন্দোলন শুরু করেন।


গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে ডাক্তারদের একটি প্রতিনিধি দলের বৈঠক হওয়ার কথা ছিল। তবে বৈঠকটি বাতিল হয়, কারণ ডাক্তাররা দাবি করেছিলেন যে তাদের বৈঠকটি সরাসরি সম্প্রচার করতে হবে। কিন্তু রাজ্য সরকার এ দাবি প্রত্যাখ্যান করে জানায় যে, যেহেতু বিষয়টি আদালতে বিচারাধীন, তাই বৈঠক সরাসরি সম্প্রচার করা সম্ভব নয়। 


বৈঠক না হওয়ার পর ডাক্তাররা প্রতিবাদ জানিয়ে চলে যান। মমতা ব্যানার্জি এ প্রসঙ্গে বলেন, তিনি জনস্বার্থে প্রয়োজনে পদত্যাগ করতেও প্রস্তুত, কিন্তু তার প্রধান লক্ষ্য সাধারণ মানুষের সঠিক চিকিৎসা নিশ্চিত করা। 


ডাক্তারদের এই আন্দোলন ও কর্মবিরতির ফলে রাজ্যের চিকিৎসা ব্যবস্থায় ব্যাপক প্রভাব পড়েছে এবং পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।