উল্লাপাড়াসহ বেশ কয়েকটি উপজেলায় ইঁদুরের আক্রমনে রোপা আমনের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
মোঃ শামছুল হক, উপজেলা প্রতিনিধি, উল্লাপাড়া, সিরাজগঞ্জ
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৬:০৬ অপরাহ্ন
উল্লাপাড়াসহ বেশ কয়েকটি উপজেলায় ইঁদুরের আক্রমনে রোপা আমনের ব্যাপক ক্ষতি

সিরাজগঞ্জের উল্লাপাড়া, তাড়াশসহ কয়েকটি উপজেলায় চলতি রোপা আমন মৌসুমে ইঁদুরের অত্যাধিক আক্রমণে কৃষকদের মাঝে ভয়াবহ উদ্বেগ তৈরি হয়েছে। এবারের মৌসুমে লক্ষ্যমাত্রার তুলনায় বেশি জমিতে ধান চাষ হলেও, ইঁদুরের দাপটে ফসলের উৎপাদন নিয়ে চরম উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন কৃষকেরা। 


স্থানীয় কৃষকরা জানান, ধানগাছের শিষ বেরোনোর সময়ে ইঁদুরের উৎপাত ব্যাপক আকারে বৃদ্ধি পেয়েছে। কৃষকরা বিভিন্ন উপায়ে ইঁদুর নিধন করতে চেষ্টা করছেন, তবে বিষ প্রয়োগ ও ফাঁদ পাতলেও তাদের কোনো সুফল মিলছে না। বিশেষ করে, বর্ষাকালে জলাবদ্ধতার শিকার হওয়া এলাকা গুলোতে ধান গাছের গোড়া থেকে কেটে ফেলছে ইঁদুর, যা কৃষকদের স্বপ্নকে দমিয়ে দিচ্ছে।


উল্লাপাড়া ও তাড়াশের অনেক কৃষক এবারের মৌসুমে উফশী উচ্চ ফলনশীল ধান চাষ করেছেন, কিন্তু এখন তাদের স্বপ্নের বাম্পার ফলন অনিশ্চিত হয়ে পড়েছে। কৃষকরা অভিযোগ করেছেন, জমির আইলে কিংবা ধান ক্ষেতের কোনো স্থানে ইঁদুরের গর্ত না থাকা সত্ত্বেও জমির মাঝখানে এসে তারা ধান কেটে নষ্ট করছে। “প্রতি রাতেই আমাদের জমির ধান কেটে যাচ্ছে,” জানান এক কৃষক।


এছাড়া, কৃষিসম্প্রসারণ অধিদপ্তর প্রতি বছর ইঁদুর দমন অভিযানের জন্য ব্যাপক পরিমাণে অর্থ ব্যয় করে, কিন্তু সাধারণ কৃষকদের মধ্যে তার সুফল পৌঁছাচ্ছে না বলে অভিযোগ করেছেন কৃষকরা। তারা দাবি করেছেন, প্রতিটি ইউনিয়নে নিয়োজিত উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাঠ পর্যায়ে তদারকির অভাব রয়েছে। এর ফলে, কৃষকদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা কমে যাচ্ছে, যা কৃষি উৎপাদনে নেতিবাচক প্রভাব ফেলছে।


এখন কৃষকেরা আশা করছেন, যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাঠ পর্যায়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে, তবে হয়তো তাদের ফসলের ক্ষতি কিছুটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। কৃষকদের এই দুর্দশার অবসান ঘটাতে দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্ট দপ্তরের কার্যকরী উদ্যোগের প্রয়োজন রয়েছে।