ডলারের সরবরাহ বাড়াতে টাকার মান কমা ভালো: পরিকল্পনা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ৮ই নভেম্বর ২০২২ ০৩:৩৭ অপরাহ্ন
ডলারের সরবরাহ বাড়াতে টাকার মান কমা ভালো: পরিকল্পনা প্রতিমন্ত্রী

এক্সপোর্ট ও প্রবাসী আয় বাড়ানোর জন্য টাকার মান কমা ভালো বলে মনে করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। তিনি বলেন, ডলারের সরবরাহ বাড়াতে টাকার মান কমাতে হবে।আমরা চাচ্ছি দেশে আরও ডলার সরবরাহ হোক।  মঙ্গলবার (০৮ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম একথা বলেন।  


এর আগে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি ।প্রতিমন্ত্রী বলেন, টাকার মান ও এক্সচেঞ্জ রেট সমন্বয় করতে হবে। ডলারের সরবরাহ বাড়াতে হলে টাকার মান কমাতে হবে।  


রেমিটেন্স কমেনি দাবি করে শামসুল আলম বলেন, আমরা অর্থনৈতিক সংকটে পড়েছি এটা বলা ঠিক নয়। আমরা অর্থনীতি সামাল দিয়ে যাচ্ছি। আমাদের জুলাই-অক্টোবরে সর্বশেষ ৭ দশমিক ১৯৮ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। জুলাই থেকে অক্টোবরে বেশি রেমিটেন্স পেয়েছি। রেমিটেন্স কমছে কথাটা সত্য নয়। আমাদের এক্সপোর্ট ১৬ দশমিক ৮৫ বিলিয়ন হয়েছে। গত মাসের থেকে এটা বেড়েছে। আমরা বিপরীতে নেই। উচ্চ মূল্যস্ফীতি সারা দুনিয়া ফেইস করছে আমরাও করছি।


আইএমএফ-এর তথ্যে দ্বিমত পোষণ করে প্রতিমন্ত্রী বলেন, আইএমএফ একমত না হলে কিছু আসে যায় না। প্রথাগতভাবে সরকার রিজার্ভ রক্ষা করছে। সরকার কোথাও কিছু লুকাইনি। আকু বিল পরিশোধ করার কারণে রিজার্ভ কিছুটা কমেছে। তবে ৩৫ বিলিয়ন ডলারের কাছাকাছি রিজার্ভ আছে বলেও উল্লেখ করেন ড. শামসুল আলম।