সরাইলে ১০২ টি পরিবারের জন্য পুরোদমে গৃহনির্মাণের কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, থানা প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ১৩ই জানুয়ারী ২০২১ ০৪:০২ অপরাহ্ন
সরাইলে ১০২ টি পরিবারের জন্য পুরোদমে গৃহনির্মাণের কাজ চলছে

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে "আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার ’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০২ টি অসহায় ভুমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন মাথা গোজার ঠাঁই।আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১০২ টিপ্রথম পর্যায়ে ‘ক’ শ্রেণি ভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি প্রদান করে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে।


প্রকল্প সুত্রে জানান,দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। সবগুলো বাড়ি সরকার নির্ধারিত একই ডিজাইনে নির্মাণ করা হচ্ছে । রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও ইউলিটি স্পেস সহ অন্যান্য সুবিধা থাকছে এসব বাড়িতে।  জানুয়ারী মাসে সারাদেশে একযোগে প্রধান মন্ত্রী শেখ হাসিনা ঘরগুলো হস্তান্তর করবেন বলে যানাগেছে।


সরেজমিনে জানাযায়,অধীর আগ্রহে উপকার ভোগীরা সময় পার করছেন কখন তাদের স্বপ্নের গৃহে উঠবেন তার জন্য। অজানা স্বপ্ন বাস্তবে পরিণত হবে তাদের। এদেশে জন্মগ্রহণ করেও তাদের ছিল না বাড়ি, না ছিল ঘর,  প্রধানমন্ত্রী দিবে  জমি করে দিবে বাড়ি এই আশায় বুক বাঁধছে এলাকার ভুমিহীন ও গৃহহীন মানুষ।


আজ বুধবার (১৩ জানুয়ারি) সকালে সরাইল উপজেলার আশ্রয়ণ প্রকল্পের শাহজাদাপুর ইউনিয়নের মলাইশ গ্রামের মৌজার ৪০ শতক সরকারি খাস জায়গায় মুজিব বর্ষ উপলক্ষে গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মানের  ক্ষেত্রে জটিলতা নিরসনে ও চলমান কাজে অগ্রগতি পরিদর্শনে  ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব ) মোঃ আশ্রাফ আহমেদ( রাসেল) এর উপস্থিতিতে উপজেলা নির্বাহী অফিসার, ইউপি চেয়ারম্যান, 


বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, ইউপি সদস্যগন, সাংবাদিক বৃন্দও এলাকাবাসীর আলোচনায় স্থানীয় জনসাধারনের দাবী এবং সুবিধা বিবেচনায় রেখে  উদ্ভূত সমস্যার শান্তিপূর্ণ সমাধান করা হয়েছে। উক্ত স্থানে গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মানে এখন আর কারো আপত্তি নেই ও এলাকাবাসী সার্বিক সহায়তা করবেন মর্মে সরকারি কর্মকর্তাদের আশ্বস্ত করেন।


সকল গ্রামবাসীকে সঙ্গে নিয়ে আলোচনা সাপেক্ষে সমস্যার সমাধান করেন এবং মলাইশ পুর্বপাড়া প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন করেন, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজত্ব) মোঃ আশ্রাফ আহমেদ রাসেল।


এ সময় উপস্থিত ছিলেন, সরাইল উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল হক মৃদুল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, শাহজাদাপুর ইউপি চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, খোকন, সরাইল উপজেলা রিপোর্টার্স ইউনিটি সাধারণ সম্পাদক মোঃ তাসলিম উদ্দিন, জেলা উচ্চমান সহকারী অরবিন্দ কর প্রমুখ।


সরাইল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আরিফুল হক মৃদুল বলেন, সরাইল উপজেলায় ১০২টি ঘর এর জন্য অর্থ বরাদ্দ পেয়েছি। ইতোমধ্যে গৃহ নির্মাণের কাজ প্রায় ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। আজ বুধবার সরাইল উপজেলার মলাইশ মৌজার ৪০ শতক সরকারি খাস জায়গায় মুজিব বর্ষ উপলক্ষে গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মানের  ক্ষেত্রে জটিলতা নিরসনে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জনাব আশ্রাফ আহমেদ রাসেল স্যারের উপস্থিতিতে শান্তিপূর্ণ সমাধান হয়েছে।