পুলিশের ৩০ মিনিটের আলটিমেটাম, ৫ মিনিটে শেষ করল বিএনপি!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ২রা ফেব্রুয়ারি ২০২০ ০৩:৫৪ অপরাহ্ন
পুলিশের ৩০ মিনিটের আলটিমেটাম, ৫ মিনিটে শেষ করল বিএনপি!

হরতালের সমর্থনে আজ রবিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থানরত নেতা-কর্মীদের সরে যেতে ৩০ মিনিটের আলটিমেটাম দেওয়া হয়েছিলো পুলিশের পক্ষ থেকে। তবে, পুলিশের দেওয়া ৩০ মিনিটের আল্টিমেটামের মাত্র ৫ মিনিটের মধ্যেই রাস্তা ছেড়ে কার্যালয়ের ভেতরে ঢুকে যান তারা। শনিবার অনুষ্ঠিত ঢাকার দুই সিটি নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে সকাল সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। শনিবার সন্ধ্যায় নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রবিবার ঢাকায় সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি ঘোষণা করেন।

সরেজমিনে দেখা যায়, রবিবার সকাল থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকের সামনের ফুটপাতে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ১০ থেকে ১৫ জন নেতা-কর্মী অবস্থা নেন। এসময় তারা সিটি নির্বাচন বাতিল ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন।  সকাল ৯টার কিছু সময় পর মির্জা ফখরুল সেখানে এসে নেতা-কর্মীদের সাথে কিছুক্ষণ বসে কার্যালয়ের ভেতরে চলে যান। পরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেখানে নেতা-কর্মীদের সংখ্যা বাড়তে থাকে। বেলা ১১টার দিকে হরতালের সমর্থনে এই কর্মসূচিতে অংশ নেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপি’র পরাজিত প্রার্থী ইশরাক হোসেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১১টা ৫০ মিনিটের দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থানরত রুহুল কবির রিজভীর সঙ্গে কথা বলেন পুলিশের মতিঝিল জোনের সহকারী কমিশনার জাহিদুল ইসলাম। এসময় পুলিশের এই কর্মকর্তা রুহুল কবির রিজভীকে ৩০ মিনিটের মধ্যে রাস্তা ছেড়ে দেওয়ার জন্য সময় বেঁধে (আলটিমেটাম) দেন।  পুলিশের আলটিমেটামের পর বিএনপির নেতা-কর্মীদের মধ্যে কিছুটা উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে মাত্র ৫ মিনিটের মধ্যেই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে সরে যান দলটির নেতা-কর্মীরা।

কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে সরে যাওয়ার আগে রিজভী বলেন, “মধ্যাহ্নভোজ ও নামাজের জন্য তারা আপাতত কর্মসূচিতে বিরতি দিচ্ছেন। পরে তারা আবার কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করবেন।” এ প্রসঙ্গে  নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি’র এক নেতা বলেন, “একে তো হরতাল দিয়ে রাস্তায় নামতে পারিনি, এনিয়ে মানুষ হাসাহাসি করছে। তার ওপর রিজভী সাহেবের এমন আচরণ বিএনপি’কে নিয়ে মানুষের হাস্যরসের আরেকটি উপাদান হয়ে দাঁড়াবে।”

ইনিউজ ৭১/টি.টি. রাকিব