আ'লীগের বিজয়ের ১৪ কারণ জানালেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ২৫শে জানুয়ারী ২০১৯ ০৯:১০ অপরাহ্ন
আ'লীগের বিজয়ের ১৪ কারণ জানালেন প্রধানমন্ত্রী

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পেয়েছে। ফলে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করেছেন দলের সভাপতি শেখ হাসিনা। একাদশে নিজের দলের এই বিজয়ের জন্য ১৪টি কারণ তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার গঠনের পর শুক্রবার সন্ধ্যায় প্রথম জাতির উদ্দেশে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেন। ভাষণে তার দলের বিজয়ের ওই ১৪টি কারণ জাতির সামনে তুলে ধরেন আওয়ামী লীগ সভাপতি। শেখ হাসিনা বলেন, এবারের নির্বাচনে আওয়ামী লীগের বিপুল বিজয় ছিল খুবই প্রত্যাশিত। নির্বাচনের আগে দেশি-বিদেশি জরিপগুলোও এ রকম ফলাফলের ইঙ্গিত দিয়েছিল। ভাষণটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেল ও রেডিওতে একযোগে সম্প্রচার করা হয়। প্রধানমন্ত্রী বলেন, ১০ বছরের উন্নয়নে সাধারণ মানুষ সুফল পেয়েছে বলেই জনগণ আওয়ামী লীগকে ভোট দিয়েছে। এ জন্যই একাদশ সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের বড় ধরনের জয় প্রত্যাশিত। ভাষণের শুরুতেই আওয়ামী লীগের বিপুল বিজয়ের জন্য দেশবাসীকে ধন্যবাদ জানান তিনি। এছাড়া নির্বাচনে অংশগ্রহণকারী সব দল এবং নৌকার পক্ষে ও বিপক্ষের ভোটারদেরও ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটকে বিপুলভাবে বিজয়ী করার জন্য আমি আপনাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। একইসঙ্গে আমি মহান রাব্বুল আলামিনের দরবারে শোকরিয়া আদায় করছি। শেখ হাসিনা বলেন, যারা নৌকায় ভোট দিয়ে আমাদের বিজয়ী করেছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞ। যারা আমাদের ভোট দেননি, আমি তাদেরও ধন্যবাদ জানাচ্ছি; নির্বাচনে অংশগ্রহণের জন্য। নির্বাচনে অংশগ্রহণকারী সব দল, জোট এবং প্রার্থীকে ধন্যবাদ জানাচ্ছি। বঙ্গবন্ধু কন্যা বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করার জন্য আমি নির্বাচন কমিশন, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারা এবং আইন-শৃঙ্খলা বাহিনী ও সশস্ত্র বাহিনীর সব সদস্যের প্রতি গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি। ভাষণে নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের ওপর গুরুত্ব দিয়ে সুশাসন ও সংসদকে প্রাধান্য দিয়ে সরকার পরিচালনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া নতুন সরকার পরিচালনা ও লক্ষ্য, দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং নতুন মন্ত্রিসভাসহ নানা বিষয় প্রধানমন্ত্রী তার বক্তব্যে তুলে ধরেছেন।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের বিজয়ে যে ১৪টি কারণ জানিয়েছেন শেখ হাসিনা, তা তুলে ধরা হলো-

১. গত ১০ বছরের উন্নয়নের সুফল
২. বৈদ্যুতিক বাতির সুবিধা ও রাস্তাঘাটের উন্নয়ন
৩. বয়স্ক ভাতা, বিধবা ভাতার চালু
৪. সামাজিক নিরাপত্তাবেষ্টনীর সুবিধা
৫. শ্রমিক বা কম আয়ের পেশাজীবীদের জীবনমানের উন্নয়ন
৬. সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা আড়াই থেকে তিন গুণ বৃদ্ধি
৭. শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পাঁচ গুণ বৃদ্ধি
৮. কৃষিজীবীদের সার-বীজসহ বিভিন্ন উপকরণে ভর্তুকি
৯. ব্যবসায় এবং শিল্পবান্ধব পরিবেশ তৈরি ও কর্মসংস্থান বৃদ্ধি
১০. পদ্মা সেতু, মেট্রোরেল, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, চার লেনের মহাসড়ক ইত্যাদির কারণে আস্থা বৃদ্ধি
১১. উন্নয়নশীল দেশের মর্যাদার কারণে দেশের সম্মান বৃদ্ধি
১২. ২০১৪ সালের পর থেকেই আওয়ামী লীগের নির্বাচনী প্রস্তুতি নিতে শুরু করা
১৩. ব্যাপক প্রস্তুতি এবং ইলেকট্রনিক, প্রিন্ট ও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচারণা
১৪. ব্যবসায়ী, চিকিৎসক, প্রকৌশলী, কৃষিবিদ, শিক্ষাবিদ, সাবেক আমলা, আইনশৃঙ্খলা ও সশস্ত্র বাহিনীর সদস্য, শিল্পী-সাহিত্যিকসহ সমাজের নানা শ্রেণিপেশার মানুষের সমর্থন পাওয়া।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইতিহাস গড়ে জয় পেয়েছে নৌকা। টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হয়ে আগামী পাঁচ বছর দেশ পরিচালনার দায়িত্বগ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৩০ ডিসেম্বর শেষ হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ পেয়েছে ২৫৯টি আসন। জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি মিলে পেয়েছে ৮টি এবং জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব