হিজলায় লামিয়া ইট ভাটার চিমনি ধসে পরেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৪ঠা ফেব্রুয়ারি ২০২০ ১১:৩৯ পূর্বাহ্ন
হিজলায় লামিয়া ইট ভাটার চিমনি ধসে পরেছে

বরিশালের হিজলা উপজেলার মেমানিয়া ইউনিয়নের বাংলা বাজার এলাকায় অবৈধভাবে গড়ে উঠা লামিয়া-১ নামের ইট ভাটার ইটের তৈরি ১৩৫ ফুট উচ্চতার চিমনিটি সম্পূর্ণ ধসে পরেছে। তবে এতে কেউ আহত হওয়ার সংবাদ পাওয়া যায়নি। ঘটনার স্থানে গিয়ে দেখা গিয়েছে, শ্রমিকরা চিমনিটির ধসে পরার স্থানটি পরিষ্কার করায় ব্যস্ত রয়েছে।

তবে তারা কোনো কথা বলতে রাজি হয়নি। ভাটাতিতে লক্ষ্য করা গিয়েছে , এই ভাটাটি আদৌ হাওয়া ভাটা ছিলো না। বয়লার ভাটার উপর অবৈধভাবে তৈরি হওয়া ১৩৫ ফুট উচ্চতার চিমনিটি ধসে পরার মূল কারণ। হাওয়া ভাটার চিমনি তৈরি করা হয় একেবারে মাটি থেকে। অথচ এটি তৈরি করা হয়েছে বাংলা চিমনির মতো ভাটার উপরে। হিজলায় প্রায় অর্ধশত ইট ভাটা রয়েছে। আর ভাটার চিমনি ধসে পরার ঘটনা এটাই প্রথম।

কথা হয়, লামিয়া-১ ইট ভাটার মালিক আলহাজ্ব ফরিদ উদ্দিন বেপারির সাথে। তিনি "ইনিউজ৭১" কে জানান, ১ ফেব্রুয়ারি শনিবার সকাল ৭ টার দিকে, ভাটাটি চলতি অবস্থায় ১৩৫ ফুট উচ্চতার চিমনিটি ধসে পরেছে। তবে কেউ আহত হয়নি। কেনো চিমনিটি ধসে পরেছে এর জবাবে তিনি জানান, চিমনির পাশেই ৩২ ইঞ্জিন সব সময়ই চলতো, হয়তো এর কারণে হতে পারে।

তার কাছে আরো জানতে চাওয়া হয়, আপনি অবৈধভাবে বয়লার ভাটার উপরে ১৩৫ ফুট চিমনি কেনো তৈরি করলেন, জবাবে তিনি জানান, পরিবেশ অধিদপ্তরের চাপাচাপিতে এইটা করেছেন। তবে চিমনি ধসে পরার ব্যাপারে প্রশাসনের কাউকেই তিনি জানাননি। তার কাছে পরিবেশ অধিদপ্তরের অনুমতির কাগজপত্র দেখতে চাইলে দেখাতে ব্যর্থ হয়েছেন।
ইনিউজ ৭১/এম.আর