জবিতে ৩৬টি মন্ডপে একযোগে পূজা উদযাপন।

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩০শে জানুয়ারী ২০২০ ১১:১৭ অপরাহ্ন
জবিতে ৩৬টি মন্ডপে একযোগে পূজা উদযাপন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) একযোগে ৩৬টি বিভাগ স্বরস্বতী পূজা উদযাপন করছে।। ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে দিনব্যাপী চলে এই আয়োজন। প্রত্যেকটি বিভাগ আলাদা আলাদা মন্ডপ করে বিদ্যার দেবী স্বরস্বতীর পূজা করে।সারা দেশব্যাপী স্বরস্বতী পূজা চলছে আজ। সামগ্রিক এই আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি বিভাগ নিজস্ব মন্ডপ সাজিয়েছে নতুন রঙে সেজেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। গত একসপ্তাহ ধরে চলছিল পূজা আয়োজন, পূজার জন্য চাঁদা তোলা, দাওয়াত কার্ড তৈরী, বিভাগে বিভাগে দাওয়াত কার্ড বিতরন ইত্যাদি কাজেই ব্যাস্ত ছিল বিভাগীয় সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। সকাল থেকে চলমান আয়োজনে দুপুরের দিকে খাবারের ব্যাবস্থা করা হয় নিজ নিজ বিভাগ থেকে।মিষ্টি,প্রসাদ বিভিন্ন ধরনের খাবার আয়োজন করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, কোন বিভাগ নিজেরাই নিজেদের মন্ডপ সাজাচ্ছে আবার কোন বিভাগ পেশাগত শিল্পীদের সাহায্যে তৈরী করেছে মন্ডপ। এই পেশাগত শিল্পীদের মধ্যে অধিকাংশই চারুকলা বিভাগের শিক্ষার্থী।বেশ কিছু দিন থেকেই ব্যাস্ত সময় পার করছে চারুকলার শিক্ষার্থীরা।চারুকলা বিভাগের এক শিক্ষার্থী জানান, পূজার সময় আমাদের জন্য চুক্তিতে কাজ করাটা একদিকে যেমন আর্থিক সহায়তা অন্যদিকে নিজেদের চর্চার সুযোগও বটে।এই ধরনের আয়োজনের সাথে থাকতে পারা খুবই আনন্দের ব্যাপার।

সকাল থেকেই ক্যাম্পাস মুখরিত হয় দর্শনার্থী শিক্ষার্থীদের ভিড়ে চারদিকে গানের লহমায় হঠাৎই একদল নাচতে নাচতে ক্যাম্পাস প্রদক্ষিন করে। খোঁজ নিয়ে দেখা যায় নাচুনে এই দলটি বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। প্রত্যেকটি বিভাগই তাদের আয়োজনটি করার চেষ্টা করেছেন একটু ভিন্ন একটু ভাল করে এবং একটু শিল্পসম্মত ভাবে। সামর্থ্যরে মধ্যে প্রত্যেকটি বিভাগের আয়োজন ছিল অসাধারন এবং দৃষ্টিনন্দন।দর্শনার্থী শিক্ষার্থী সাগর চন্দ্র বলেন, পূজার আয়োজন এইবার খুব সুন্দর হয়েছে। মনকাড়া সকল ধর্মাবলম্বী দর্শনার্থী আছে এই আয়োজনে।সকলের আনন্দ দেখে খুবই ভালা লাগছে।এই বিষয়ে পূজা কমিটির সভাপতি প্রিয়ব্রত পাল বলেন,এই আয়োজনের সাথে আমি দশ বছর থেকে আছি,৩৬ টা মন্ডপে একত্রে পূজা হচ্ছে।সকল বিভাগ পূজা আয়োজন করছে।প্রতিবছর সুন্দর ভাবে আয়োজন করতে চাই।