বিভিন্ন হলে শিক্ষার্থীদেরকে ভোট প্রদানে বাধার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ১১ই মার্চ ২০১৯ ১১:৫৬ পূর্বাহ্ন
বিভিন্ন হলে শিক্ষার্থীদেরকে ভোট প্রদানে বাধার অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচনে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের বিরুদ্ধে ভোট প্রদানে নানাভাবে বাধা প্রদানের অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন হলে শিক্ষার্থীদেরকে ভোট প্রদানে বাধার অভিযোগ পাওয়া গেছে। স্বতন্ত্র জোট থেকে ডাকসুর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদপ্রার্থী তলিম হাসান রিজভী ফেসবুকে শহীদুল্লাহ হলের একটি ছবি দিয়ে লেখেন, শহীদুল্লাহ হলের ভোটার লাইন আটকে ভেতরে এক দেড় ঘণ্টা ধরে ক্ষমতাসীন দলের কর্মীরা লুডু খেলছেন। এছাড়া আরো বিভিন্ন হলে নাম প্রকাশ না করার শর্তে ভোটাররা বলেন, আমরা দীর্ঘসময় যাবত ভোটার লাইনের একই জায়গায় দাড়িয়ে রয়েছি। ভেতরে জটলা পাকিয়ে আমাদের ভোটপ্রদানের ক্ষেত্রে বাধা প্রদান করা হচ্ছে।

এর আগে সোমবার (১১ মার্চ) সকালে ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। এদিকে অনিয়মের প্রমাণ পাওয়ায় কুয়েত মৈত্রী হলের ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থী এবং বিভিন্ন প্যানেলের প্রার্থীরা অভিযোগ করেন, রাতে আগে থেকেই ব্যালট পেপারে সিল মেরে রেখে দিয়েছিল ছাত্রলীগ। সোমবার সকাল ৮টা থেকে ভোট শুরুর কথা থাকলেও ছাত্রীদের বাধার মুখে নিদিষ্ট সময়ে ভোট গ্রহণ শুরু করতে পারেনি নির্বাচন কমিশন। এ ঘটনায় হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট শবনম জাহানকে বরখাস্ত করা হয়। নতুন প্রভোস্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে অধ্যাপক মাহবুবা নাসরিন। 

শিক্ষার্থীরা জানান, তাদের ব্যালট পেপার দেখানো হচ্ছিল না। অন্যান্য হলে দেখা হয় এই হলে দেখানো হয়নি। পরে বস্তাভর্তি সিল মারা ব্যালট পেপার উদ্ধার করে শিক্ষার্থীরা। এরপরই বিক্ষোভ শুরু করেন তারা। খবর পেয়ে ঘটনাস্থলে যান বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি, প্রক্টর ও রিটার্নিং কর্মকর্তারা। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী বলেন, শিক্ষার্থীদের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। প্রায় তিন ঘণ্টা পর সকাল ১১টা ১০ মিনিটে কুয়েত মৈত্রী হলের ভোটগ্রহণ শুরু হয়।

ইনিউজ ৭১/এম.আর