উখিয়ায় এনজিও বিরোধী মানববন্ধন-সমাবেশ

নিজস্ব প্রতিবেদক
শ.ম.গফুর , উপজেলা প্রতিনিধি উখিয়া- কক্সবাজার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে জানুয়ারী ২০১৯ ০৮:০০ অপরাহ্ন
উখিয়ায় এনজিও বিরোধী মানববন্ধন-সমাবেশ

কক্সবাজারের উখিয়া-টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওদের প্রতিহত করার ঘোষণা দিয়েছে আমরা পালংখালীবাসী নামক স্থানীয় সংগঠন।রোহিঙ্গা ক্যাম্পে কাজ করা এনজিওতে স্থানীয়দের গণছাটাঁই বন্ধ ও চাকরিতে অগ্রাধিকার দেয়ার দাবিতে মানববন্ধনে আন্দোলনের ঘোষণা দিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে।২৪ জানুয়ারি বিকাল সাড়ে ৩টায়  উখিয়ার বালুখালী পানবাজার স্টেশনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বক্তারা বলেছেন, রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের গণহারে ছাটাঁই বন্ধ করতে হবে। চাকরি থেকে ছাটাইঁয়ের কবলে পড়াদের পূর্ণবহাল করতে হবে এবং চাকরিতে স্থানীয়দের অগ্রাধিকার দিতে হবে।রোহিঙ্গা অধ্যুষিত ক্ষতিগ্রস্ত উখিয়ার যুবক-যুবতিদের চাকরী নিশ্চিত করতে হবে।

মানবন্ধনে বক্তারা আরো বলেছেন, স্থানীয়দের চাকরি ফেরত না দিলে এনজিও প্রতিরোধ করারও ঘোষণা দেয়া হয়। বক্তারা অভিযোগ করেন, সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওগুলোতে স্থানীয়দের গণহারে ছাটাঁই করছে। রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে দেশি-বিদেশি এনজিওগুলোপরিকল্পিতভাবে স্থানীয়দের চাকরি থেকে ছাটাঁই করছে।এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে নতুন চাকরির ক্ষেত্রে স্থানীয়দের বাদ দিয়ে এনজিওর কর্তারা বিশেষ সুবিধা নেয়ার মাধ্যমে তাদের স্বজন ও বহিরাগত লোকদের চাকরিতে নিয়োগ দিচ্ছে।বক্তারা আরও বলেন,রোহিঙ্গা ক্যাম্পে চাকরি পাওয়া স্থানীয়দের ন্যায্য অধিকার। অধিকার আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা হুসিয়ারী করেন।

আমরা পালংখালী বাসীর আহবায়ক, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী নিসার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ নেতা মনিরুল হক, পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফজল কাদের ভুট্রো, উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রিদুয়ান ছিদ্দিক, যুবনেতা ইকবাল বাহার,উপজেলা ছাত্রলীগ নেতা কাশেম আলী মিলন,যুবলীগ নেতা জয়নাল,দিদার মিয়া, উখিয়া কলেজ ছাত্রলীগ নেতা মিজানুর রহমান, চাকরী থেকে ছাটাঁই হওয়া রাশেল উদ্দিন,জিয়া উদ্দিন রাশেদ,আলী আকবর,খালেক মিয়া,কামরুল হাসান প্রমুখ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।মানববন্ধন ও সমাবেশে শত-শত স্থানীয় জনতা সমবেত হয়।