নাসার গবেষনায় মনোনীত প্রকল্পের তালিকায় নিটার শিক্ষার্থীর প্রকল্প !

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ২১শে জানুয়ারী ২০১৯ ০৬:৫৫ অপরাহ্ন
নাসার গবেষনায় মনোনীত প্রকল্পের তালিকায় নিটার শিক্ষার্থীর প্রকল্প !

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস- বেসিস এর উদ্যোগে টানা চতুর্থবারের মতো বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় অনুষ্ঠিত হল নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮। এবার বাংলাদেশের ৯টি শহর থেকে দুই হাজারেরও বেশি প্রকল্প জমা পড়ে প্রতিযোগিতায়। সেখান থেকে শীর্ষ ৪০টি প্রকল্পকে নিয়ে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে ১৯-২০ অক্টোবর টানা দুইদিনব্যাপী হ্যাকথন অনুষ্ঠিত হয়েছে । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে, মাননীয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন। 

এবার নাসার জন্যে মনোনীত হলো বাংলাদেশের ৮ টি প্রকল্প। প্রকল্পগুলোর তালিকায় রয়েছে ঢাকা ডিভিশন থেকে চ্যাম্পিয়ন টিম গেম চেঞ্জার। টিমের সকলেই জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট এর ৬ষ্ঠ ব্যাচের (৩য় বর্ষ) ছাত্র-ছাত্রী, যেখানে টিমের প্রধান ছিলেন মেহেদী হাসান অপুর। এছাড়া বাকি সদস্যগুলো হল সাইফুর রহমান, আসমা আক্তার ও ফাতেমা-তুজ-জোহরা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্র্রেশন-নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫০টি শহরে এ প্রকল্প বাস্তবায়ন করছে, যেখানে বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং কুমিল্লা) এ আয়োজন করেছে।