২০২১-এ বিশ্বে ৪৬ সাংবাদিক নিহত, কারাগারে ৪৮৮

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৬ই ডিসেম্বর ২০২১ ০৭:১২ অপরাহ্ন
২০২১-এ বিশ্বে ৪৬ সাংবাদিক নিহত, কারাগারে ৪৮৮

বিশ্বের বিভিন্ন দেশের কারাগারে বন্দি রয়েছেন ৪৮৮ জন সাংবাদিক এবং চলতি বছরে হত্যা ও সংবাদ সংগ্রহের কাজ করতে গিয়ে নিহত হয়েছেন অন্তত ৪৬ জন সাংবাদিক। 


বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) গণমাধ্যমভিত্তিক আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এসব তথ্য জানিয়েছে।  


বার্তা সংস্থা ফ্রান্স টুয়েন্টিফোর জানিয়েছে, ফ্রান্সের প্যারিসভিত্তিক সংগঠন আরএসএফ ২৫ বছর ধরে বিশ্বজুড়ে সাংবাদিকদের গ্রেপ্তার-হত্যার ঘটনা নিয়ে বার্ষিক প্রতিবেদন দিয়ে থাকে।


আরএসএফ বলছে, গত ২৫ বছরের মধ্যে ২০২১ সালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন। তবে সবচেয়ে কম সাংবাদিক নিহত হয়েছেন এ বছর। মধ্যপ্রাচ্যে তুলনামূলক স্থিতিশীল থাকায় সাংবাদিক নিহত হওয়ার ঘটনা কমেছে বলে জানিয়েছে তারা।


সংগঠনটি আরও জানিয়েছে, গত বছরের তুলনায় সাংবাদিকদের নির্যাতনের ঘটনা বেড়েছে। বিশেষ করে হংকং, মিয়ানমার ও বেলারুশে এসব ঘটনা বেড়েছে।


নারী সংবাদিকদের বিষয়ে সংস্থাটি বলছে, চলতি বছরে যে পরিমাণ নারী সাংবাদিককে আটক হয়েছেন, সেই পরিমাণ নারী সাংবাদিকে পূর্ববর্তী কোনো বছরে আটক হননি। চলতি বছর নারী সাংবাদিক আটক হয়েছেন ৬০ জন। 


সংস্থাটির অভিযোগ, চীনে সবচেয়ে বেশি সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন। দেশটিতে মোট ১২৭ জন সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন। আর গ্রেপ্তারের ঘটনায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মিয়ানমার। দেশটিতে গ্রেপ্তার হয়েছেন ৫৩ জন সাংবাদিক। পাশাপাশি ভিয়েতনামে ৪৩, বেলারুশে ৩২ ও সৌদি আরবে গ্রেপ্তার হয়েছেন ৩১ জন।


এদিকে সিরিয়া, ইরান, ইয়েমেনসহ বিভিন্ন দেশে সহিংসতা কমতে থাকায় ২০১৬ সালের পর থেকে সাংবাদিক নিহত হওয়ার ঘটনা কমছে বলেও জানিয়েছে আরএসএফ।  


সংস্থাটি বলছে, নিহত ৪৬ সাংবাদিকের মধ্যে অধিকাংশকেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে হত্যা করা হয়েছে। এছাড়া বিশ্বজুড়ে ৬৫ জন সাংবাদিককে অপহরণ করা হয়েছে চলতি বছর। এরমধ্যে ৬৪ জনই অপহৃত হয়েছে মধ্যপ্রাচ্যের তিন দেশে। সিরিয়ায় অপহৃত হয়েছেন ৪৪ জন। ইরাকে ১১ ও ইয়েমেনে অপহৃত হয়েছেন ৯ জন। আর একজন সাংবাদিক অপহৃত হয়েছেন ফ্রান্সে।