খেলতে নেমেই হলুদ কার্ড দেখতে পারেন হ্যারি কেইন!

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ২১শে নভেম্বর ২০২২ ০৩:০৪ অপরাহ্ন
খেলতে নেমেই হলুদ কার্ড দেখতে পারেন হ্যারি কেইন!

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। সেই ম্যাচ শুরুর আগেই ম্যাচকে কেন্দ্র করে তৈরি হয়েছে নানা আলোচনা। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ইরানের বিপক্ষে সমকামীদের সমর্থনে একটি বিশেষ আর্মব্যান্ড পরে মাঠে নামতে পারেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন। আর এটি করলে তাকে হলুদ কার্ড দেখানো হতে পারে। এমনকি নিষেধাজ্ঞাও পেতে পারেন তিনি। 


কাতারের আইন অনুযায়ী, সে দেশে সমকামিতা অপরাধ। আর এর বিরুদ্ধে বিশ্বকাপের আগ থেকেই ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড ও ওয়েলসের একাধিক সমকামী অধিকার রক্ষা সংগঠন প্রতিবাদ জানিয়ে আসছে। সেই প্রতিবাদের অংশ হিসেবে তারা একটি বিশেষ আর্মব্যান্ড তৈরি করেছে। যার নাম ‘ওয়ান লাভ’।


প্রতিবাদকারী দেশগুলোর অধিনায়কেরা ঘোষণা দিয়েছেন, বিশ্বকাপের ম্যাচে তারা এই আর্মব্যান্ড পরে নামবেন। কিন্তু ফিফা স্পষ্ট জানিয়ে দিয়েছে, যে দেশে বিশ্বকাপ হচ্ছে সেই দেশের আইন, সংস্কৃতি মেনে চলতে হবে। তারা বলছে, নিয়ম অনুযায়ী কোনো অধিনায়ক ওই বিশেষ (ওয়ান লাভ) আর্মব্যান্ড পরতে পারবেন না। তার বদলে, ঐক্য ও সমানাধিকারের বার্তা দিতে বিশেষ আর্মব্যান্ড নিয়ে এসেছে ফিফা।শেষ পর্যন্ত ইরানের বিপক্ষে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরে হ্যারি কেইন মাঠে নামে কিনা সেটিই দেখার বিষয়।