করোনায় বেতন কাটায় ৩০ তলা থেকে লাফ!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৫ই মে ২০২০ ১০:৫৩ অপরাহ্ন
করোনায় বেতন কাটায় ৩০ তলা থেকে লাফ!

বৈশ্বিক মহামারি করোনায় যেমন মানুষের প্রাণ যাচ্ছে, অনেকের চাকরিও যাচ্ছে। চাকরি হারিয়ে অনেকেই দিশেহারা। কারো আবার চাকরি টিকে থাকলেও কর্তন করা হচ্ছে বেতন। বেতন কমে যাওয়ার হতাশা থেকে এবার এক চাকরিজীবী ৩০ তলা ভবনের উপর থেকে লাফ দিয়ে আত্মহত্যা করলেন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়, কানাডা থেকে ফেরার পর মুম্বাইয়ের এক মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি নেন মণীশ লোডায়া নামের এক ব্যক্তি। ভারতে এসে ভালোই দিন কাটছিল তার। তবে করোনায় দেশজুড়ে লকডাউনের জেরে সম্প্রতি তার বেতন কমানোর সিদ্ধান্ত নেয় ওই প্রতিষ্ঠান।

আর এটি মেনে নিতে পারেননি মণীশ। মুম্বাইয়ের মুলুন্দের অশোক নগর এলাকায় ৩০ তলা ভবন থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন তিনি। পরিবারে বৃদ্ধা মা, স্ত্রী ও দুই সন্তান রয়েছে মণীশের।

এদিকে, সেন্টার ফর মনিটরিং দ্য ইন্ডিয়ান ইকনোমির তথ্য অনুযায়ী, করোনায় লকডাউনের কারণে দেশটিতে কর্মসংস্থান কমেছে। বেড়েছে বেকারত্বের হারও। মূলত ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলোতে শ্রমিক ছাঁটাই বেশি হয়েছে।

তথ্যে দেখা গেছে, মার্চের শেষে যেখানে ভারতের শহরাঞ্চলে বেকারত্বের হার ছিল ৩০ শতাংশ, সেখানে এপ্রিলের শুরুতে বেড়ে দাঁড়িয়েছে ৩০.৯ শতাংশ। গ্রামে এই সংখ্যা যথাক্রমে ২১ শতাংশ ও ২০.২ শতাংশ। এপ্রিলের শেষে এই সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করেছে সংস্থাটি।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব