‘করোনা থেকে সেরে ওঠাদের ফের আক্রান্তের আশঙ্কা নেই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৪ঠা মে ২০২০ ১০:২৭ অপরাহ্ন
‘করোনা থেকে সেরে ওঠাদের ফের আক্রান্তের আশঙ্কা নেই’

মহামারি করোনাভাইরাস থেকে সেরে ওঠাদের ফের এতে আক্রান্ত হওয়ার আশঙ্কা উড়িয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক অনুষ্ঠানে সংস্থাটির কারিগরি বিভাগের প্রধান মারিয়া ভখান কেরখোভে এ তথ্য জানিয়েছেন।

দক্ষিণ কোরিয়ায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়াদের আবারও আক্রান্ত হওয়ার ঘটনাকে ‘ফলস পজিটিভ’ বলে দাবি করে তিনি বলেন, ‘মূলত আক্রান্তদের ফুসফুসের মৃত কোষের কারণে তাদের রিপোর্ট ‘পজিটিভ’ দেখাচ্ছে। প্রকৃতপক্ষে তারা নতুন করে করোনায় আক্রান্ত হননি। বরং এটি সেরে ওঠার প্রক্রিয়ারই একটি অংশ।’

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কর্তৃপক্ষ (কেসিডিসি) জানায়, সুস্থ হয়ে যাওয়া ১৬৩ জন রোগীর মধ্যে নতুন করে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। চীনেও একইরকমের ঘটনা দেখা গেছে।

কেসিডিসির তথ্য অনুযায়ী, ‘ফের সংক্রমিত’ হওয়া রোগীদের ৪৪ শতাংশের মধ্যে হালকা ধরনের উপসর্গ দেখা গেছে। তবে অনেকের ক্ষেত্রেই তা সংক্রামক ছিল না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার যে রিপোর্ট এসেছে তা সত্যিকার অর্থে আক্রান্ত হওয়া বা রোগ নয়। বরং সেরে ওঠা রোগীর ফুসফুসের মৃত কোষগুলোই রিপোর্টকে ফলস পজিটিভ দেখিয়েছে।

বিবিসি’র দ্য অ্যান্ড্রু মার’স শো-তে মারিয়া জানান, একবার আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার এক থেকে দুই সপ্তাহ পর পরীক্ষার ফল আবারও পজিটিভ আসাটা স্বাভাবিক।

তিনি বলেন, ‘তখন এটি আর সংক্রামক ভাইরাস নয়, নতুন সংক্রমণ বা নতুন করে ভাইরাসের সক্রিয় হয়ে ওঠার বিষযও নয়। বরং এটি আরোগ্য লাভের প্রক্রিয়ার অংশ। আর এ ব্যাপারটাই মজার।’

ইনিউজ ৭১/টি.টি. রাকিব