ট্রাফিক আইন লঙ্ঘনে ঢাকায় আজ ৭৩৪ মামলা, জরিমানা ৩১ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:০৩ অপরাহ্ন
ট্রাফিক আইন লঙ্ঘনে ঢাকায় আজ ৭৩৪ মামলা, জরিমানা ৩১ লাখ টাকা

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ গত শনিবার (২১ সেপ্টেম্বর) ট্রাফিক আইন লঙ্ঘনের অভিযোগে একদিনে ৭৩৪টি মামলা এবং প্রায় ৩০ লাখ ৯৭ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে। রোববার (২২ সেপ্টেম্বর) ডিএমপির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে এসব মামলা এবং জরিমানা করা হয়। জরিমানার মধ্যে ৩ লাখ ৩৪ হাজার ৫০০ টাকা আদায় করা হয়েছে। অভিযানের সময় ৬৪টি গাড়ি ডাম্পিং করা হয় এবং ৩৫টি গাড়ি রেকার করা হয়।


ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. ওবায়দুর রহমান বলেন, “সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশ সদস্যরা রাত-দিন কাজ করছে।” তিনি আরও জানান, রাজধানীতে ট্রাফিক শৃঙ্খলা রক্ষায় ডিএমপির এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


ঢাকা মহানগরীর সড়কগুলোতে যানজট এবং অকারণে দুর্ঘটনার সংখ্যা কমাতে এই অভিযান একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। রাজধানীর যানজট সমস্যার সমাধানে জনগণের মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। 


বিভিন্ন এলাকার মানুষ এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং আশা প্রকাশ করেছেন যে, পুলিশের এই উদ্যোগ তাদের যাতায়াতের ক্ষেত্রে সুরক্ষা এবং সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা নিশ্চিত করবে। ট্রাফিক আইন মেনে চলার ক্ষেত্রে জনসাধারণকে আরও সচেতন করার জন্য পুলিশ প্রচার প্রচারণা চালানোর পরিকল্পনাও করছে।


জরিমানা আদায়ের পাশাপাশি ট্রাফিক পুলিশের কার্যক্রম দেশের সড়ক পরিবহন ব্যবস্থার উন্নতি এবং জনগণের জন্য একটি নিরাপদ যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করতে সহায়ক হবে। তবে, সড়কে শৃঙ্খলা বজায় রাখতে এবং সঠিক নিয়ম মেনে চলতে সকলের সহযোগিতা জরুরি বলেও জানানো হয়েছে।