হিলি স্থলবন্দর দিয়ে আবারও আলু আমদানি

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ৯ই মার্চ ২০২৪ ০৯:৫৬ অপরাহ্ন
হিলি স্থলবন্দর দিয়ে আবারও আলু আমদানি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে লোকসানের আশঙ্কায় টানা ১ মাস বন্ধ রাখার পর আবারও আলু আমদানি শুরু করেছেন বন্দরের আমদানিকারকরা।


শনিবার (৯ মার্চ) সন্ধ্যা ৬ টার দিকে হিলি স্থলবন্দর দিয়ে ৩টি ভারতীয় ট্রাকে ৬৯ মেট্রিক টন আলু বাংলাদেশে প্রবেশ করে। 


পানামা হিলি পোর্ট লিংক লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এই বন্দর দিয়ে আলু আমদানি করেন ব্যবসায়ীরা। এরপর থেকে ৮ মার্চ পর্যন্ত কোনো আলু আমদানি হয়নি। আজ থেকে আবারও আলু আমদানি শুরু হয়েছে।


বন্দরের আলু আমদানিকারক কবির হোসেন বাবু বলেন, আমরা ৩ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আলু আমদানি করি। কিন্তু আলু আমদানিতে লোকসান দেখা দেওয়ায় ১ মাস আমদানি বন্ধ রাখি। বর্তমানে দেশি আলুর বাজার একটু বেশি হওয়ায় বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য আবারও আলু আমদানি শুরু করেছি। আজ আমার ৬৯ মেট্রিন টন আলু আমদানি এসেছে।


হিলি উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী প্রকৌশলী ইউসুফ আলী বলেন, দেশে আলুর বাজার নিয়ন্ত্রণে রাখতে গত ১ ফেরুয়ারি ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। 


তিনি আরও বলেন, হিলি বন্দরের ৫২ জন আমদানিকারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পান। 


গত ৩ ফেব্রুয়ারি ভারত থেকে আলু আমদানি শুরু করেন ব্যবসায়ীরা।  মাত্র ৪ দিন (৭ ফেব্রুয়ারি) পর্যন্ত আলু আমদানি হয়। এরপর আর কোনো আলু আমদানি হয়নি এই বন্দর দিয়ে।


পানামা হিলি পোর্ট লিংক লিমিডেটের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক বলেন, দীর্ঘ এক মাস বন্ধ থাকার পরে আজ শনিবার (৯ মার্চ) ৩ ট্রাকে ৬৯ মেট্রিক টন আলু ভারত থেকে হিলি পানামা পোর্টে প্রবেশ করেছে। কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষে আলুগুলো দেশের বিভিন্ন মোকামে নিয়ে যাবেন আমদানিকারকের।