ভূরুঙ্গামারীতে কৃষির আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণে সমলয় পদ্ধতির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: বুধবার ১৪ই ফেব্রুয়ারি ২০২৪ ০৭:২৪ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে কৃষির আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণে সমলয় পদ্ধতির উদ্বোধন

কৃষির আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণের মাধ্যমে স্মার্ট কৃষিতে রূপান্তরের লক্ষ্যে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর কৃষকদের উদ্বুদ্ধ করতে সমলয় চাষ পদ্ধতির উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে উপজেলার আন্ধারীঝাড় ইউনিয়নে সমলয় চাষ পদ্ধতির উদ্বোধন করা হয়।


উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সমলয় চাষ বলতে একটি নির্দিষ্ট এলাকায় একাধিক কৃষক একসাথে নির্দিষ্ট ফসলের মৌসুমে একই ফসল বা জাত বৃহত্তর একটি ব্লকে রোপণ করাকে বোঝায়। যেখানে রোপণ ও কর্তনের ধারাবাহিকতা বজায় রাখা হয়।


উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে চলতি রবি মৌসুমের কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় আন্ধারীঝাড় ইউনিয়নে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে প্রায় ১৫০ বিঘা জমিতে সমলয় পদ্ধতিতে বোরো ধানের চারা রোপণ করা হয়। 


সমলয় পদ্ধতির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী। উপজেলা নির্বাহী অফিসার গোলাম ফেরদৌস এতে সভাপতিত্ব করেন। 


কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি কুড়িগ্রামের প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ ড. মামুনুর রহমান বিশেষ অতিথি ছিলেন।স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল জব্বার।


অন্যদের মধ্যে ওসি রুহুল আমিন, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল হক ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহ আপেল মাহমুদ সহ প্রায় দু’শতাধিক কৃষাণ ও কিষানী এতে উপস্থিত ছিলেন।


এসময় বক্তারা একই সময়ে একই ধরণের ফসল লাগানো এবং ফসল তোলার উপর গুরুত্বারোপ করে বলেন, সমলয় পদ্ধতিতে দ্রুত ফসল ফলানো ও ঘরে তোলা যায়। ফসল উৎপাদনে খরচ কম লাগে। কৃষির যান্ত্রিকীকরণ এ পদ্ধতি স্থানীয় কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।