বাংলাদেশে পরিবেশবান্ধব পর্যটন নিশ্চিত করতে ‘গ্রীন কী’ কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ১৩ই আগস্ট ২০২৩ ০৬:১২ অপরাহ্ন
বাংলাদেশে পরিবেশবান্ধব পর্যটন নিশ্চিত করতে ‘গ্রীন কী’ কার্যক্রম শুরু

বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পর্যটন নিশ্চিত করতে 'গ্রীনকী' প্রোগ্রাম হল ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্টাল এডুকেশন (FEE)-এর পাঁচটি কর্মসূচির মধ্যেএকটি। FEE হলোইউনেস্কো (UNESCO) এবং ইউএনইপি (UNEP) কর্তৃক স্বীকৃত বিশ্বের সর্ববৃহৎ পরিবেশ শিক্ষা প্রতিষ্ঠান। ৮ আগস্ট মঙ্গলবার সোশ্যাল এন্টারপ্রাইজ এবং বাংলাদেশে FEE এর একমাত্র জাতীয় অপারেটর প্রভা অরোরা, গ্রীনকী বাংলাদেশ প্রোগ্রাম চালু করেছে।


আগারগাঁও পর্যটন ভবনের শৈল প্রপাতে’ অনুষ্ঠিত উদ্বোধনী এই অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাননীয় প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত, চেয়ারম্যান, এমওইএফসিসি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং অনারারি প্রেসিডেন্ট, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)  সাবের হোসেন চৌধুরী এমপি এই কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এ সময় তিনি গ্রীন কী প্রোগ্রামের বাংলাদেশের ওয়েবসাইটেরও (www.greenkeybangladesh.org) শুভ উদ্বোধন করেন।


জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে শীর্ষ স্থানীয়। তিনিবলেন, উন্নয়ন ও আমাদের পরিবেশ রক্ষা দুটি দিককেই এখন গুরুত্ব দিতে হবে। আমরা বিচ্ছিন্নভাবে উন্নয়নের কথা বলিনা; আমরা স্থায়িত্ব (sustainability) সম্পর্কে কথাবলি। ইকো-ট্যুরিজমের দিকে আমাদেরকে এগিয়ে নিতে অনেকগুলো গুরুত্বপূর্ণ পদক্ষেপের মধ্যে গ্রীন কী একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলেও তিনি এসময় মন্তব্য করেন।


দলীয় পরিবেশনায় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।এরপর থিম সং পরিবেশিত হয়।


শিল্পী স্বর্ণময় মন্ডলের কণ্ঠে ও শিল্পী দিব্যময়দেশ এর সঙ্গীত পরিচালনায় থিম সং এ পরিবেশবান্ধব পর্যটন ও ব্যবসায়িক টেকসই চর্চা গড়ে তোলা এবং বিশ্বের বুকে বাংলাদেশের পর্যটনকে পরিবেশবান্ধব মানের কাতারে নিয়ে যাওয়ায় আহ্বান ও অঙ্গীকার এতে ব্যক্ত করা হয়।


প্রখ্যাত কৃষি অর্থনীতিবিদ ও ইমেরিটাস অধ্যাপক এমএ সাত্তার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে অনেক বিশিষ্ট জাতীয় ও আন্তর্জাতিক প্রতিনিধি ও বিশেষ অতিথি উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন।


প্রভা অরোরার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পাল স্বাগত বক্তব্য দেন এবং প্রভা অরোরার নীতি-কৌশল-গবেষণা উপদেষ্টা ডা. আফতাবউদ্দিন উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন।


অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অধ্যাপক  ড. এম.এ সাত্তার মন্ডল পর্যটন ক্ষেত্রে গ্রীন কী- এর মতো কর্মসূচির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন, আজকের অনুষ্ঠানটির মাধ্যমে প্রভা অরোরা চমৎকার একটি মাইলফলক অর্জন করেছে।এ সময় তিনি এ কর্মসূচি বাস্তবায়নে সমর্থন ও সহযোগীতা নিশ্চিতকরনে বিভিন্ন কৌশলগত অনুষ্ঠান আয়োজনেরও পরামর্শ দেন।


প্রসঙ্গত: গ্রীন কী সনদ কার্যক্রম হলো পর্যটন শিল্পে পরিবেশগত দায়বদ্ধতা এবং টেকসই কার্যক্রমের প্রধান মানদণ্ড, ১৯৯৪ সালে ডেনমার্ক থেকে মূলত যার যাত্রা শুরু।