বরিশাল মহসিন মার্কেটের নাম অপরিবর্তিত রাখার দাবিতে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ৮ই জানুয়ারী ২০২৩ ০৮:৩৬ অপরাহ্ন
বরিশাল মহসিন মার্কেটের নাম অপরিবর্তিত রাখার দাবিতে স্মারকলিপি

বরিশাল নগরীর ঐতিহ্যবাহী হাজী মুহাম্মদ মহসিন হকার্স মার্কেটের নাম অপরিবর্তিত রাখার দাবিতে রবিবার দুপুরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছেন ব্যবসায়ীরা। স্মারকলিপিতে জানা গেছে, নগরীর অন্যতম একটি মার্কেট হাজী মুহাম্মদ মহসিন হকার্স মার্কেট। এই মার্কেটটি নিম্ন ও মধ্যবিত্তের কেনাকেটার জন্য স্থানীয়ভবে সুপরিচিত। মার্কেটটিতে তিন শতাধিক ব্যবসায়ী ব্যবসা বাণিজ্য পরিচালনা করে আসছেন। যাদের ওই ঠিকানায় জাতীয়পরিচয়পত্র, ট্রেড লাইসেন্স, পাসপোর্ট, হোল্ডিং লাইসেন্স, এনজিও এবং আয়কর রয়েছে। 


সূত্রে আরও জানা গেছে, বঙ্গবন্ধুর বোন জামাতা সাবেক মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত ১৯৭৫ সালের প্রথমার্থে বরিশাল হকার্স মার্কেট নামে হকারদের ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। তারই ধারাবাহিকতায় ১৯৮৩ সালে তৎকালীন জেলা প্রশাসক এমএ বারী ‘হাজী মুহাম্মদ মহসিন মার্কেট’ নামে ফলক স্থাপন করেন। সেই থেকে এই হকার্স মার্কেট টি ‘মহসিন মার্কেট ‘ নামে সুপরিচিত। কিন্তু সদ্যবিদায়ী জেলা প্রশাসকের নির্দেশে মার্কেটটির নামকরণ হঠাৎ করে পরিবর্তন করে ‘ডিসি মার্কেট’ নামকরণ করে সাইনবোর্ড ঝুঁলিয়ে দেয়া হয়েছে। এজন্য নাগরিকদের কোন মতামত গ্রহণ করা হয়নি বলে অভিযোগ সংশ্লিষ্টদের। 


এই প্রেক্ষাপটে হকার্স মার্কেটটির নাম পূর্বের নাম অর্থাৎ ‘হাজী মুহাম্মদ মহসিন হকার্স মার্কেট’ রাখার দাবিতে মার্কেটের ব্যবসায়ীরা সদ্য যোগদান করা জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের কাছে স্মারকলিপি প্রদান করেন। জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবেন বলে ব্যবসায়ী নেতাদের আশ্বস্ত করেছেন।