দেশে ফিরছেন ভারতে থাকা ৪৬ জেলে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ১লা নভেম্বর ২০২২ ১২:৪৭ অপরাহ্ন
দেশে ফিরছেন ভারতে থাকা ৪৬ জেলে

গভীর সমুদ্রে মাছ ধরার সময় ঝড়ের কবলে পড়ে ট্রলার ডুবির ঘটনায় ভারতে থাকা ৪৬ জেলে দেশে ফিরেছেন।মঙ্গলবার (০১ নভেম্বর) যে কোনো সময় তারা বেনাপোল স্থল বন্দর অতিক্রম করবেন।বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।


এর আগে শুক্রবার (১৯ আগস্ট) গভীর সমুদ্রে ঝড়ের কবলে পড়ে পাথরঘাটা, বরগুনা, কলাপাড়া, পিরোজপুর, ভোলা, বাগেরহাটসহ উপকূলের বিভিন্ন স্থানের মাছ ধরা ট্রলার ডুবে যায়। পরে অনেক জেলেরা ভাসতে ভাসতে গিয়ে পার্শ্ববর্তী দেশ ভারতের জলসীমায় প্রবেশ করার ওই দেশের সীমান্ত রক্ষাকারী বাহিনী তাদের আটক করে। আইনি বেড়াজালের কারণে দীর্ঘদিন এসব জেলেদের ভারতে থাকতে হয়েছে। তার মধ্যে ইউনুছ নামে একজন জেলের মৃত্যুও হয়েছে। তার বাড়ি ছিল পটুয়াখালী জেলায়।


ভারতে থাকা জেলেদের ফিরিয়ে আনতে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে একাধিকবার বাংলাদেশ সরকারসহ ভারতে যোগাযোগ করা হয়েছে। কিন্তু তারপরেও কোনো ফলাফল মেলেনি।এদিকে আগের অভিজ্ঞতা থেকে ভারতে আটকা পড়া জেলেদের ফিরে আসা  নিয়েও অনিশ্চিয়তায় ছিলেন জেলেদের স্বজনরা।


বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বাংলানিউজকে বলেন, সাগরে ট্রলার ডুবির ঘটনার পরপরই জেলেদের ফিরিয়ে আনতে আমি একাধিকবার ভারতে গিয়েছি। ভারতের একটি আশ্রয় কেন্দ্রে ৪৬ জন জেলে আটক ছিল। তারা আজ মঙ্গলবার দুপুর নাগাদ বেনাপোল চেকপোস্টে আসবেন। সেখানে আইনি প্রক্রিয়া শেষে যে কোনো সময় তারা বাংলাদেশে প্রবেশ করবেন। তাদের বাড়ি পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী ও ভোলায়।