ভূঞাপুরে ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর, টাঙ্গাইল
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১লা সেপ্টেম্বর ২০২২ ০৩:৩৩ অপরাহ্ন
ভূঞাপুরে ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত

টাঙ্গাইলের ভূঞাপুরে এক সময়ের সর্বাধিক জনপ্রিয় ও ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত হয়েছে। কাবাডি খেলার আরেক নাম হচ্ছে হা-ডু-ডু খেলা। এটিই বাংলাদেশের জাতীয় খেলা। (৩১আগস্ট) বিকেলে উপজেলার ঐতিহ্যবাহী গোবিন্দাসী গরু হাট চত্বরে স্থানীয়দের উদ্যোগে এ খেলার আয়োজন করা হয়। 


এতে অংশগ্রহণ করে কুকাদাইর উত্তর পাড়া বনাম দক্ষিণ পাড়া। প্রতিযোগিতায় দুটি দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত ২-২ সমতায় ড্র হয়েছে। এদিকে খেলা চত্বরে এক নজর দেখতে বিনোদন ও উৎসুক প্রিয় মানুষেরা ভিড় করেন।


এসময় উপস্থিত ছিলেন গোবিন্দাসী গরু হাটের বর্তমান ইজারাদার জাহিদুল ইসলাম (খোকা), সাবেক ইজারাদার লিটন মন্ডল ও গোবিন্দাসী ট্রাক সমিতি সেক্রেটারি ফজল মন্ডল প্রমুখ। খেলাটি পরিচালনা করেন গোবিন্দাসী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আনোয়ার হোসেন। 


খেলা দেখতে আসা উজ্জ্বল মিঞা জানান,অনেকদিন বড় হা-ডু-ডু খেলা হচ্ছে শুনে আর ঘরে বসে থাকতে পারলাম না।খেলাটি আমার কাছে খুবই প্রিয়। হেঁটে চলে এসেছি খেলা দেখতে।সাবেক মেম্বার আনোয়ার হোসেন বলেন, গ্রামীণ খেলা আমাদের আদি ক্রীড়া সংস্কৃতি। আধুনিকতা ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা। অনেকদিন পর স্থানীয়দের উদ্যোগে হা-ডু-ডু খেলার আয়োজনে মানুষের মাঝে আনন্দের উল্লাস জেগে উঠেছে। 


খেলার আয়োজক লিটন মন্ডল বলেন, অনেকদিন ধরে গ্রামের মানুষের জনপ্রিয় হা-ডু-ডু খেলার আয়োজন নেই। মানুষকে বিনোদন ও আনন্দ দিতেই আমাদের এই আয়োজন। এছাড়াও মানুষ বিনোদনের মধ্যে থাকলে  মাদক ও সন্ত্রাসীর মতো কর্মকান্ডে জড়িত থাকবে না। এরপর সামনে আরও বড়-সড় পরিসরে হা-ডু-ডু খেলার আয়োজন করা হবে বলেও জানান তিনি।