বন্ধ কারখানা খোলা সহ বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক
নেছার উদ্দিন খান, স্টাফ রিপোর্টার, সাভার:
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে মে ২০২২ ০৭:২৭ অপরাহ্ন
বন্ধ কারখানা খোলা সহ বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

সাভারের আশুলিয়ায় একটি বন্ধ কারখানা খুলে দেওয়া সহ বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে পোশাক কারখানার শ্রমিকরা। 



বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে আশুলিয়া ইউনিয়নের আউকপাড়ায় অবস্থিত 'বাংলার ফ্যাশন লিমিটেড' নামের কারখানার শ্রমিকরা আশুলিয়ার আনোয়ার জং নামের একটি উপ-সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হলে আধাঘন্টা পর তারা সড়ক ছেড়ে কারখানার সামনে গিয়ে অবস্থান শুরু করে। 


শ্রমিকরা জানায়, এই পোশাক কারখানায় প্রায় ২০০ শ্রমিক কাজ করে। এই শ্রমিকদের বকেয়া বেতন ভাতা না দিয়ে গত কয়েকদিন আগে কারখানা কর্তৃপক্ষ নানা অজুহাতে কারখানা বন্ধ করে দেয়। তাই কারখানা খোলাসহ সকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে তারা আজ সড়ক বন্ধ করে আন্দোলন করে। 


এবিষয়ে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক  কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, শ্রমিকের বকেয়া বেতন ও ন্যায্য পাওনা পরিশোধ না করে মালিক কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করে অমানবিক আচরণ করেছেন ।

শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে ছাঁটাই করে দেয়া হয় তাহলে তারা কোথায় গিয়ে দাঁড়াবে? তাই দ্রুত শ্রমিকদের দাবি মেনে না নিলে আরও বড় কর্মসূচি ঘোষণা করা হবে। 


এসময় উপস্থিত ছিলেন- টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি মোঃ ইউসুফ শেখ, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার ইউনিট কমিটির সভাপতি এমদাদুল হক এমদাদ, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি কবির খান মনির, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাভার হেমায়েতপুর আঞ্চলিক কমিটির সভাপতি নজরুল ইসলাম সবুজ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতা আনিসুর রহমান আনিসসহ আরও অনেকেই।