মায়ের পাশাপাশি দুধ দিচ্ছে বাচ্চা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ১১ই অক্টোবর ২০২১ ১০:৪১ পূর্বাহ্ন
মায়ের পাশাপাশি দুধ দিচ্ছে বাচ্চা

মায়ের পাশাপাশি গরুর বাচ্চা দুধ দিচ্ছে। এমন চাঞ্চল্যকর ঘটনা ঘটে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের কিশামত সর্বানন্দ গ্রামের আফছার আলীর বাড়িতে। জানা যায় সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের কিশামত সর্বানন্দ গ্রামের আফছার আলীর ৪০ দিন বয়সী একটি বকনা বাছুর দিনে ৫০০ গ্রাম দুধ দিচ্ছে। গরুর এ বাছুরটিকে (বাচ্চা) দেখতে মালিকের বাড়িতে কৌতূহলী মানুষ ভিড় করছে।


আফছার আলী বলেন কম বয়সী বাছুরের কারণে প্রতিদিন একবেলা করে দুধ সংগ্রহ করেন তিনি। দুধ সংগ্রহ না করলে বাছুর গরুটির (স্তন)ওলান ফুলে শক্ত হয়ে যায়। তিনি ১৫ দিন ধরে এভাবে দুধ সংগ্রহ করছেন। জমি চাষ ও গরু লালন-পালন করে তার সংসার চলে। স্ত্রী, তিন ছেলে ও চার মেয়ে রয়েছে তার। গত মাসের ২৫ তারিখ সকালে আফছার আলী বকনা বাছুরটির কাছে গিয়ে দেখতে পান বাছুরের ওলান ফোলা। তিনি ধারণা করেন ওলানে দুধ জমছে।


ডাক্তার বিষয়টি নিশ্চিত করলে বাছুরটির ওলান থেকে দুধ সংগ্রহ করেন তিনি। প্রথম দুইদিন এক পোয়া করে দুধ সংগ্রহ করা হয়। এখন আধা লিটার, কখনো তিন পোয়া দুধ সংগ্রহ করা হচ্ছে। সুন্দরগঞ্জ উপজেলা প্রাণিস¤পদ কর্মকর্তা ফজলুল করিম বলেন, হরমোনের কারণে এমনটা হতে পারে। হরমোন যদি বেড়ে যায় তাহলে এরকম বকনা গরু থেকে দুধ আসতে পারে। এটা নিয়ে কৌতূহলের কিছু নেই। যদি এ দুধ স্বাস্থ্যসম্মত হয় তাহলে এটা যে কেউ পান করতে পারবে।