কুয়াকাটা সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদের প্রতিবাদে সভা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:১০ অপরাহ্ন
কুয়াকাটা সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদের প্রতিবাদে সভা

কুয়াকাটা সমুদ্র সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদের প্রতিবাদ জানিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে কুয়াকাটা চার রাস্তার মোড়ে অনুষ্ঠিত এই সভায় প্রায় দুই শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী উপস্থিত ছিলেন।


সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুয়াকাটা পৌর বিএনপির সভাপতি আঃ আজিজ মুসুল্লি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর বিএনপির সাধারণ সম্পাদক মোঃ মতিউর রহমান, কৃষক দলের সভাতি খন্দকার আলী হোসেন এবং জিএম গনি। সভায় ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে বক্তব্য রাখেন মোঃ রুমী শরীফ, পল্লী চিকিৎসক আ: হালিম, মোঃ জাফর মৃধা প্রমুখ।


বক্তারা বলেন, "কুয়াকাটা সমুদ্র সৈকত এলাকার ব্যবসায়ীদের পুনর্বাসনের ব্যবস্থা না করে বার বার ভেঙ্গে দেয়া হয়েছে। এতে আমরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছি।" তারা অভিযোগ করেন, এনজিও থেকে লোন নিয়ে যখনই ব্যবসা শুরু করেন, তখনই প্রশাসন তাদের ব্যবসা ভেঙে দেয়। তবে, যারা সরকারি জমি দখল করে অবৈধভাবে স্থাপনা গড়ে তুলেছে, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। বরং তাদেরকে অনৈতিক সুবিধা দিয়ে পুনর্বাসন করা হয়েছে।


ক্ষুদ্র ব্যবসায়ীরা দাবী জানান, "আমাদের পুনর্বাসন না করে উচ্ছেদ অভিযান বন্ধ করতে হবে।" তারা বিএনপির নেতৃবৃন্দের কাছে এই দাবি জানান। এসময় পৌর বিএনপির নেতৃবৃন্দ ক্ষুব্ধ ব্যবসায়ীদের আশ্বস্ত করে বলেন, "আমরা জেলা প্রশাসকের সাথে কথা বলে উচ্ছেদ অভিযান বন্ধ রাখার ব্যবস্থা করব।"


উল্লেখ্য, উপজেলা প্রশাসন কুয়াকাটা সৈকত এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র ব্যবসায়ীদের নিজ নিজ দায়িত্বে সরে যাবার জন্য একটি সময় বেধে দিয়েছিল, যার প্রতিবাদে এই সভার আয়োজন করা হয়েছে।


ব্যবসায়ীরা বলেন, "আমরা আমাদের অধিকার আদায়ের জন্য সর্বদা প্রস্তুত আছি।" সমাবেশ শেষে তারা একত্রিত হয়ে সৈকতে অবস্থান করার সিদ্ধান্ত নেন, যাতে তাদের দাবির প্রতি প্রশাসনের দৃষ্টি আকর্ষিত হয়।