সমবায় ব্যাংকের লকারে ১২ হাজার ভরি সোনার সন্ধান মিলছে না

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৬ অপরাহ্ন
সমবায় ব্যাংকের লকারে ১২ হাজার ভরি সোনার সন্ধান মিলছে না

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ জানিয়েছেন, সমবায় ব্যাংকের লকার থেকে ১২ হাজার ভরি সোনার সন্ধান মিলছে না। তিনি রোববার (২৯ সেপ্টেম্বর) কুমিল্লার পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ৫৭তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনে যোগ দিতে এসে এ তথ্য জানান।


সম্মেলনে উপদেষ্টা হাসান আরিফ বলেন, "ব্যাংকের সম্পত্তি বেদখল হয়ে গেছে। যারা একসময় ব্যাংকে ছিলেন, তারা এখন সেই সম্পত্তি দখল করে বসে আছেন। ফলে সমবায় সঠিকভাবে দাঁড়াতে পারছে না। সমবায়ীদের মধ্যে সমবায়ের মন-মানসিকতার অভাব রয়েছে।" তিনি এ বিষয়ে দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের কথা জানান।


এ সময় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন, পিপিআরসি চেয়ারম্যান ড. হোসেইন জিল্লুর রহমান, স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ, বার্ডের মহাপরিচালক সাইফ উদ্দিন আহমেদসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


উপদেষ্টা আরিফ আরও বলেন, "বর্তমানে সমবায়ের উন্নয়নে কাজ করা অত্যন্ত জরুরি। ব্যাংকের দখলদারিত্বের কারণে সমবায়ের কার্যক্রম ব্যাহত হচ্ছে। আমাদের লক্ষ্য হল, সমবায়ী প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমকে সক্রিয় করে তোলা এবং সেগুলোর সম্পত্তি নিরাপদে ফিরিয়ে আনা।"


সমবায় ব্যাংকের লকার থেকে সোনা খোয়া যাওয়ার ঘটনা প্রমাণ করে, ব্যাংক ব্যবস্থাপনায় আস্থা হারাচ্ছে সাধারণ মানুষ। স্থানীয় সরকারের এই উদ্যোগ নিয়ে সাধারণ মানুষের মাঝে উদ্বেগ ও আশঙ্কা বিরাজ করছে।


এদিকে, সমবায় ব্যাংকগুলোর সচ্ছলতা ফিরিয়ে আনতে বিশেষজ্ঞরা বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করেছেন। তাদের মতে, সঠিক ব্যবস্থাপনা এবং সমবায়ের প্রতি মনোভাব পরিবর্তনই পারে এই পরিস্থিতি থেকে উত্তরণের পথ দেখাতে। 


স্থানীয় সরকার মন্ত্রণালয় আশা করছে, এই উদ্যোগের মাধ্যমে সমবায় ব্যাংকগুলোর সচ্ছলতা ফিরে আসবে এবং ব্যাংকের সোনা উদ্ধারের চেষ্টা কার্যকর হবে।