মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে হিলিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:২৩ অপরাহ্ন
মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে হিলিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

ভারতের মহারাষ্ট্রে হিন্দু পুরোহিতের কটূক্তির প্রতিবাদে দিনাজপুরের হাকিমপুর হিলিতে গত রবিবার (২৯ সেপ্টেম্বর) এক বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকালে বাংলাহিলি এসএসডি গোডাউন মোড় থেকে শুরু হওয়া এই মিছিলের নেতৃত্ব দেন আল আজিজিয়া মাদ্রাসার শিক্ষক ও ছাত্ররা, সহ স্থানীয় ধর্মপ্রাণ মুসলিম তৌহিদী জনতা।


মিছিলটি বাজার ও বন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চারমাথা মোড়ে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে উপস্থিত ছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ। বক্তারা ভারতীয় পুরোহিত রামগিরি মহারাজের কটূক্তির তীব্র প্রতিবাদ জানান এবং বিজেপি সাংসদ নিতেশ রানের সমর্থনের বিরুদ্ধে নিন্দা প্রকাশ করেন।


সমাবেশে বক্তারা বলেন, “মহানবী (সা.) ইসলামের পবিত্রতম ব্যক্তিত্ব এবং তাঁর প্রতি অবমাননা কোনোভাবেই মেনে নেওয়া হবে না। আমরা আমাদের বিশ্বাস এবং ধর্মের রক্ষার্থে সোচ্চার হবো।” বক্তারা আরও বলেন, “এমন ঘৃণামূলক মন্তব্যের প্রতিবাদ করা আমাদের কর্তব্য। ধর্মীয় মূল্যবোধের অবমাননা সহ্য করা হবে না।”


বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারীরা হাতে প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে ‘মহানবীর অবমাননা মেনে নেওয়া হবে না’, ‘ধর্মীয় শান্তি রক্ষা করতে হবে’ সহ বিভিন্ন স্লোগান দেন। সমাবেশ শেষে তারা একত্রিত হয়ে শান্তিপূর্ণভাবে নিজেদের অবস্থান জানান দেন।


এদিকে, হিলির স্থানীয় প্রশাসন এ ধরনের সমাবেশের বিষয়ে সতর্ক ছিল এবং তারা নিরাপত্তার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। বক্তারা শান্তিপূর্ণ প্রতিবাদের মাধ্যমে নিজেদের বক্তব্য তুলে ধরার জন্য স্থানীয় প্রশাসনকে ধন্যবাদ জানান।


এভাবে হিলির তৌহিদী জনতা নিজেদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধা জানাতে এবং মহানবী (সা.) এর প্রতি অবমাননা প্রতিরোধে একত্রিত হয়েছে, যা একটি গুরুত্বপূর্ণ সামাজিক ও ধর্মীয় সংহতির দৃষ্টান্ত। 


গোলাম রববানী  

হিলি, দিনাজপুর প্রতিনিধি