সরাইলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: সোমবার ১৭ই এপ্রিল ২০২৩ ০৫:৫১ অপরাহ্ন
সরাইলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

র‍্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়া সরাইলে ঐতিহাসিক মুজিব নগর দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ১৭ এপ্রিল সোমবার সকাল ১১টায়  র‍্যালী ও আলোচনা সভা  আয়োজন করেন সরাইল উপজেলা প্রশাসন।


দিবসটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আ্ম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর নামকরণ করা হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। বঙ্গবন্ধুর অবর্তমানে সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। এই অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হয়।মুজিব নগর দিবস উপলক্ষে র‍্যালী শেষে উপজেলা নির্বাহী অফিসারের রোমে আলোচনা সভার সভাপতিত্ব করেন, সরাইল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ সরওয়ার উদ্দীন।


আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিক উদ্দিন ঠাকুর। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  কর্মকর্তা ডা. মো. নোমান মিয়া, সরাইল থানা অফিসার ইনচার্জ মো. আসলাম হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সহিদ খালেদ জামিল খান,  উপজেলা  যুব উন্নয়ন কর্মকর্তা মোছা. নাজমা বেগম। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. সুমন মিয়া, নোয়াগাঁও ইউপি চেয়ারম্যান মো. মনসুর হোসেন,আওয়ামী লীগ নেতা মো. মাহফুজ আলী প্রমুখ।