হিজলায় স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক মতবিনিময় ও পরামর্শমূলক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
তালুকদার মামুন, নিজস্ব প্রতিনিধি হিজলা (বরিশাল)
প্রকাশিত: মঙ্গলবার ৪ঠা এপ্রিল ২০২৩ ০৫:৪০ অপরাহ্ন
হিজলায় স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক মতবিনিময় ও পরামর্শমূলক কর্মশালা

স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি(এসএসকে) এর বাস্তবায়নে এবং সফল সম্প্রসারণের লক্ষ্যে বরিশালের হিজলায় উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, জণপ্রতিনিধি ও অন্যান্য অংশীজনদের সাথে মতবিনিময় ও পরামর্শমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি(এসএসকে) স্বাস্থ্য অর্থনীতি ইউনিট,স্বাস্থ্য সেবা বিভাগ,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর আয়োজনে মঙ্গলবার ৪ এপ্রিল সকাল দশটায় উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড.এনামুল হক।


এরপরে স্বাস্থ্য সুরক্ষার উদ্যোগ গ্রহণের বিষয়ে সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক(গবেষণা) ডা. সৈয়দা নওসিন পন্নিনি। এসএসকে এর উদ্দেশ্য নিয়ে মুক্ত আলোচনা করেন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপ সচিব ডা.মোঃ মোস্তাফিজুর রহমান। এসএসকে এর উদ্দেশ্য হলো- হাসপাতালে আন্তঃবিভাগীয় সেবাগ্রহণের ক্ষেত্রে গরীব জনসাধারণের জন্য বিদ্যমান আর্থিক প্রতিবন্ধকতা দূর করা, ১১০টি রোগের সম্পূর্ণ ফ্রি চিকিৎসা,


দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা প্রাপ্তির ক্ষেত্রে নিজস্ব ব্যয় হ্রাসকরণ, চিকিৎসার বিপর্যয়মূলক ব্যয় থেকে দরিদ্রদের রক্ষা করা, স্বাস্থ্যখাতে কার্যকরী উন্নয়নের লক্ষ্যে পর্যায়ক্রমে স্থানীয় কর্তৃপক্ষের আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা বৃদ্ধি, স্বাস্থ্যখাতে দক্ষতা অর্জন এবং স্বচ্ছতা বৃদ্ধির জন্য আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার, বিশেষত দাবী প্রক্রিয়াকরণ, হিসাব নিয়ন্ত্রণ এবং ইলেক্ট্রনিক উপায়ে রোগীর রেকর্ড সংরক্ষণ ইত্যাদি।


এসএসকে এর রূপরেখায় রয়েছে- দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী প্রতিটি পরিবারকে রেজিস্ট্রেশন পূর্বক একটি করে এসএসকে কার্ড প্রদান হয়ে থাকে, প্রতিটি এসএসকে হাসপাতালে একটি এসএসকে বুথ ও ফার্মেসী রয়েছে যা ২৪ ঘন্টা খোলা থাকবে, প্রতিটি পরিবারের জন্য বার্ষিক এক হাজার টাকা প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে, যা সম্পূর্ণ সরকারি কোষাগার হতে প্রদান করা হয়, বছরে পরিবার প্রতি সর্বোচ্চ পঞ্চাশ হাজার টাকার স্বাস্থ্য সেবা প্রদান করা হয়ে থাকে।


সভায় এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন ঢালী, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তারেক হাওলাদার, ভাইস চেয়ারম্যান মোঃ আলতাফ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ নাজমা বেগম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোঃ মাজেদুল হক কাওসার, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, গণমাধ্যমকর্মী, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সচিব, ইউপি সদস্যসহ তপাদারগণ।