কালিগঞ্জে জন্মাষ্টমী উপলক্ষে ধর্মীয় শোভাযাত্রা ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক
আব্দুল কাদের, উপজেলা প্রতিনিধি, কালিগঞ্জ, সাতক্ষীরা
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৮ই আগস্ট ২০২২ ০৭:১৮ অপরাহ্ন
কালিগঞ্জে জন্মাষ্টমী উপলক্ষে ধর্মীয় শোভাযাত্রা ও আলোচনা সভা

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা শাখার আয়োজনে মহাবতার ভগবান শ্রী শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন উপলক্ষে বিশাল ধর্মীয় শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রসাদ বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়েছে।


বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১১ টায় কালীগঞ্জ বাস টার্মিনার সংলগ্ন কালীমাতা মন্দির প্রাঙ্গণে রাস্তার সামনে থেকে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন উপলক্ষে শত শত কৃষ্ণ ভক্ত বৃন্দের উপস্থিত বিশাল ধর্মীয় শোভাযাত্রার ফিতা কেটে শুভ উদ্বোধন করেন সম্মানিত অতিথি কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আমিনুর রহমান, থানা অফিসার ইনচার্জ মো হালিমুর রহমান।


কালিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক সনৎ কুমার গাইনের সভাপতিত্বে ও কালিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক সুকুমার দাশ বাচ্ছু'র পরিচালনায় জন্মাষ্টমী উপলক্ষে বিশাল ধর্মীয় শোভাযাত্রা উদ্বোধনের পর শোভাযাত্রাটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বেলা ১২ টায় কালিগঞ্জ বঙ্গবন্ধু মুরালের পাশে প্যান্ডেলে ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


কালিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সভাপতি ও অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার গাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিলন কুমার ঘোষ ও সহ-সভাপতি রনঞ্জিত সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।


অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোঃ হালিমুর রহমান, কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হোসেন ছোট, কালিগঞ্জ উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ও দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোবিন্দ মন্ডল, সাধারণ সম্পাদক অসিত সেন, বিশিষ্ট সাহিত্যিক বদরু মোহাম্মদ খালেকুজ্জামান, কালিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সজল মুখার্জি, কৃষ্ণপদ সরকার, কোষাধ্যাক্ষ বরুণ কুমার ঘোষ, কৃষ্ণনগর ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি তপন কুমার রায়, বিষ্ণুপুর ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক গোপাল মন্ডল, ধর্মীয় আলোচনা করেন নলতা কালীমাতা মন্দির এর পুরোহিত সঞ্জয় চক্রবর্তী, পূজা উদযাপন পরিষদের সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মিলন সরকার প্রমূখ।


বক্তারা বলেন সনাতন ধর্মের মানবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী উৎসবে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে ধর্মীয় উৎসব পালনের প্রতি সকলের শ্রদ্ধা প্রদর্শন করা উচিত।অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি জিএম আকবর কবির, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, কুশুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাজী কাউফিল উরা সজল, কালিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি রনজিত সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক রিপন কুমার দত্ত, অধ্যাপক নারায়ণ চক্রবর্তী রাজিব, ধলবাড়িয়া ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি বিশ্বজিৎ ঘোরামি।

অনুষ্ঠানের শুরুতে কনিকা সরকারের পরিচালনায় গীতা পাঠে অংশগ্রহণ করে কালিগঞ্জ গীতা পাঠ স্কুলের শিক্ষার্থীরা। ও নিত্যানন্দ সরকারের পরিচালনায় ধর্মীয় সংগীত পরিবেশন করে কণিকা সরকার, মনির ঘোষ, অন্যান্য শিল্পী বৃন্দ।

নৃত্য পরিবেশন করে ইভা, ও পরে উপস্থিত সকল কৃষ্ণভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।


এসময় অনুষ্ঠানে কালিগঞ্জ উপজেলা সহ ১২টি ইউনিয়নের পূজা উদযাপন পরিষদের সভাপতি, সাধারণ সম্পাদক সাধারণ, সদস্য সহ কৃষ্ণ ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।


মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন উপলক্ষে আমিয়ান রসিকা নন্দ গৌড়ীয় মঠ ও কালিকাপুর মন্দির কমিটি পৃথকভাবে বিশাল ধর্মীয় শোভাযাত্রা বাইর করে ও পরে আলোচনা সভা ও প্রসাদ বিতরণ করে। তিন দিনব্যাপী অনুষ্ঠান উদযাপন করা হবে জানা গেছে।