পদ্মায় পানি বাড়ায় ডুবে গেছে পটুন, মহাসড়কে যানবাহনের দীর্ঘ সিরিয়াল

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: শুক্রবার ২০শে মে ২০২২ ০১:৫৮ অপরাহ্ন
পদ্মায় পানি বাড়ায় ডুবে গেছে পটুন, মহাসড়কে যানবাহনের দীর্ঘ সিরিয়াল

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি ও ঘাট স্বল্পতার কারণে নদী পার হতে আসা যানবাহনের চাপ অব্যহত রয়েছে। এতে করে দৌলতদিয়া ঘাট প্রান্তে নদী পারের অপেক্ষায় রয়েছে প্রায় ৬'শ থেকে ৮'শ যানবাহন। ঘণ্টার পর ঘণ্টা যানবাহন গুলোর অপেক্ষা করতে হচ্ছে ফেরির নাগাল পেতে।অপরদিকে পদ্মা নদীতে বর্ষা শুরু আগে থেকেই পানি বাড়তে শুরু করেছে। ফলে দৌলতদিয়ায় ৫ ও ৪নং ফেরিঘাটের সংযোগ সড়কসহ পন্টুনের এক-তৃতীয়াংশ পানির নিচে ডুবে গেছে। দুর্ঘটনা  এড়া‌তে ঘাট কতৃপক্ষ সম্পূর্ণরূপে ৫ ও ৪নং ফেরিঘাট দিয়ে যানবাহন পারাপার বন্ধ রেখেছে।


সরজমিনে শুক্রবার (২০ মে) সকালে ঘাট ঘুরে দেখা যায়, ফেরিঘাটের জি‌রো প‌য়েন্ট থে‌কে ঢাকা-খুলনা মহাসড়‌কের গোয়ালন্দ পদ্মার মোড় পর্যন্ত ৫ কিলোমিটার এলাকাজুড়ে অনন্ত ৬'শ থেকে ৮'শ যানবাহন নদী পা‌রের অপেক্ষায় র‌য়ে‌ছে। এরমধ্যে যাত্রীবাহী বাস রয়েছে প্রায় দুই শতাধিক।মধ‌্যরাতে ফে‌রিঘা‌টে আসা বাসগু‌লো এখন পর্যন্ত ফে‌রি‌তে উঠতে পা‌রে‌নি। দীর্ঘ সময় অপেক্ষায় থে‌কে চরম ভোগা‌ন্তি পোহা‌তে হ‌চ্ছে যাত্রীদের। যানজটে আটকা ট্রাক ও কাভার্ড ভ‌্যা‌নগু‌লোর ভুগছে প্রায় দুই দিন ধরে।


ঘাট-সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দৌলতদিয়া প্রান্তে ফেরিঘাট রয়েছে মোট ৭টি। এর মধ্যে আজ ১,২ নং ফেরিঘাট দীর্ঘদিন ধরে ও ৫ ও ৪নং ফেরিঘাট আজ শুক্রবার সকাল ১০ টা থেকে পানি বাড়ার কারণে পন্টুন ডুবে যাওয়ায় বন্ধ রয়েছে এবং বর্তমানে ৩, ৬ ও ৭ নং ফেরিঘাট সচল রয়েছে। তিনটি ঘাট সচল থাকায় দৌলতদিয়া প্রান্তে ঘাট সংকট যানবাহনের সারি সৃষ্টি হয়েছে।


বোয়ালমারী থেকে আসা ঢাকাগামী ড্রাম নিয়ে আসা ট্রাকচালক রাজা বিশ্বাস বলেন, গতকাল বেলা ১২টার দিকে ঘাটে এসে আটকা পড়ি। ঘাটে ফেরি কম বলে আজও নদী পার হতে পারলাম না।মনে হচ্ছে নদী পার হতে বিকাল হয়ে যাবে।


সিরিয়ালে আটকে থাকা শ্যামলী পরিবহনের যাত্রী হাবিব বলেন, রাত ১ টার দিকে এসে ঘাটে আটকা পড়েছি। ৬ ঘন্টা হয়ে গেছে এখনো ফেরির দেখা পাইনি। ভেবেছিলাম শুক্রবার ঘাটে যানজট থাকবে না। এসে চরম বিড়ম্বনায় পড়ে গেলাম। নদী পার হতে আসা যানবাহন গুলোর জন্য কতৃপক্ষের উচিত ফেরি ও ঘাট বাড়ানো।


বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন জানান, পদ্মার পানি বেড়ে যাওয়ায় ৫ ও ৪নং ফেরিঘাটের পন্টুন পানিতে অধিকাংশ তলিয়ে গেছে, ফলে ঘাট দুটি বন্ধ রয়েছে। তারপর আবার অতিরিক্ত যানবাহনের চাপও রয়েছে। বর্তমানে দৌলতদিয়া প্রান্তে ৩টি ফেরি ঘাট সচল রয়েছে এবং দৌলতদিয়া- পাটুরিয়া নৌপথে  ছোট-বড় মিলিয়ে ১৮ টি ফেরি চলাচল করছে। পন্যবাহী ট্রাকের বাড়তি চাপ থাকায় ঘাটে কিছুটা যানজট সৃষ্টি হয়েছে। তবে বিকালের মধ্যেই চাপ কমে আসবে বলে জানান তিনি।