মহাসড়কে ঝুঁকির আরেক নাম মোটরসাইকেল!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে মে ২০২২ ০৪:১৩ অপরাহ্ন
মহাসড়কে ঝুঁকির আরেক নাম মোটরসাইকেল!

গণপরিবহনের বিশৃঙ্খলায় বিকল্প হয়ে উঠেছে মোটরবাইক। বাস-ট্রেনের ভোগান্তি এড়াতে গত ঈদে ২০ থেকে ২৫ লাখ মোটরসাইকেলে রাজধানী ছাড়েন নগরবাসী। দুর্ঘটনার শিকার হয় এক হাজার ৬১৮টি মোটরবাইক। এমন প্রবণতা ভবিষ্যতে দুর্ঘটনার মাত্রা কয়েক গুণ বাড়াবে বলে আশঙ্কা বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের।


ঈদযাত্রায় ফেরি আর সেতুর টোল প্লাজায় শত শত মোটরসাইকেলের জটলা বলে দেয় দূরপাল্লার যাত্রার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ঝুঁকিপূর্ণ বাহনটি।এক হিসাবে দেখা যায়, গত ঈদে ২০ থেকে ২৫ লাখ মোটরবাইকে রাজধানী ছাড়েন নগরবাসী। যা দুর্ঘটনার মাত্রাকে আশঙ্কাজনক হারে বাড়িয়ে দিয়েছে।


পঙ্গু হাসপাতাল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম সাত দিনে বিভিন্ন দুর্ঘটনায় এক হাজার ৪৭৪ জন চিকিৎসা নেন। যাদের মধ্যে প্রায় ৭০ শতাংশই মোটরসাইকেল দুর্ঘটনার শিকার।এক ভুক্তভোগী বলেন, একটা অনুরোধ বাইক নিয়ন্ত্রণে রেখে চালাতে হবে। অতএব ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটারে চালালে সবচেয়ে ভালো।


রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ৮৩০ জন। ২০১৯ সালে যে সংখ্যা ছিল ৯৪৫ জন। ২০২০ সালে নিহত হন এক হাজার ৪৬৩ জন। আর ২০২১ সালে মোটরসাইকেল দুর্ঘটনায় মারা যান দুই হাজার ২১৪ জন। নিহতদের ৭৫ শতাংশের বয়স ১৪ থেকে ৪৫ বছর।


জাতীয় অর্থোপেডিক হাসপাতালের অধ্যাপক ডা. জাহাঙ্গীর আলম বলেন, দুর্ঘটনায় পড়ে যে রোগীগুলো আমাদের কাছে আসতেছে, তার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩০-৪০ ভাগ। অন্যান্য বারের তুলনায় এবার অনেক বেশি। সাধারণত প্রতিদিন ২০০ জনের মতো রোগী আমাদের কাছে আসে। এবার এসেছে এর চেয়ে বেশি। ঈদের দিন একটু কম ছিল। ঈদের পরের দিন ২৫২ জন।মোটরসাইকেলের সহজলভ্যতাকে দুর্ঘটনা বাড়ার অন্যতম কারণ বলে মনে করেন বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারী পরিচালক।


বুয়েটের এআইআইয়ের সহকারী অধ্যাপক কাজী সাইফুর নেওয়াজ বলেন, এবার ঈদযাত্রায় মহাসড়কে বিপজ্জনক হারে মোটরসাইকেল দেখা গেছে। মোটরসাইকেল ঝুঁকিপূর্ণ একটা বাহন কারণ ভারসাম্য ঠিক থাকে না। যখন ঈদযাত্রায় ব্যাগ নিয়ে যাবেন তখন ভারসাম্য রাখা কষ্টকর। অনেকে যখন পরিবার নিয়ে গিয়েছে, তাদের কিন্তু হেলমেট ছিল না। এতে প্রচুর দুর্ঘটনা ঘটেছে, প্রাণহানি হয়েছে।মহাসড়কে মোটরসাইকেলে যাত্রী পরিবহন সম্পূর্ণভাবে নিরুৎসাহিত করার পরামর্শ দেন এই বিশেষজ্ঞ।


তিনি বলেন, মোটরসাইকেল দূরপাল্লার বাহন হিসেবে ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। এটাকে নিরুৎসাহিত করা খুব প্রয়োজন। পাশাপাশি যারা মোটরসাইকেলে চলবেন, তাদের মানসম্মত হেলমেট ব্যবহার করতে হবে এবং চালক ছাড়া মাত্র একজন যাত্রী পরিবহন করা যাবে।মোটরবাইক চালকদের মানসম্মত হেলমট ব্যবহার ও ট্রাফিক আইন মানতে বাধ্য করার পরামর্শ বিশেষজ্ঞদের।