হিলি স্থলবন্দরের গুদামে পচে যাচ্ছে পেঁয়াজ গজিয়েছে অঙ্কুর

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে মে ২০২২ ০৩:২৯ অপরাহ্ন
হিলি স্থলবন্দরের গুদামে পচে যাচ্ছে পেঁয়াজ গজিয়েছে অঙ্কুর

দিনাজপুরের হিলি স্থলবন্দরের গুদামে পচে যাচ্ছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ। ক্রেতা সংকট অতিরিক্ত গরমের কারণে গুদামে মজুত করা পেঁয়াজ পচে যাচ্ছে এবং অঙ্কুর গজাচ্ছে। বিক্রি করতে না পারায় এসব পেঁয়াজ কম দামে বিক্রি করতে হচ্ছে বলে জানান বন্দরের আমদানিকারকরা। বুধবার (১৮ মে) সকালে হিলি বন্দরে পেঁয়াজের গুদাম ঘুরে দেখা যায়, পেঁয়াজে ভর্তি রয়েছে বন্দরের এসব গুদাম। গরম আর ক্রেতা সংকটের কারণে এমন হচ্ছে। নারী শ্রমিকরা পেঁয়াজ বাছাইয়ের কাজ করছেন।


ভালো মানেরগুলো আলাদা করছেন। আর পচা ও অল্প খারাপগুলো মেঝেতে ঢেলে শুকানো হচ্ছে। হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা সিরাজুল ইসলাম বলেন, কয়েক দিন আগে ভারতীয় পেঁয়াজের দাম ছিল প্রতি কেজি ২০-২৫ টাকা। কিন্তু বর্তমানে দাম বেড়ে ৩২-৩৬ টাকা কেজি হয়েছে। হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ বলেন, আমদানি বন্ধের কারণে ভারতীয় পেঁয়াজের ওপর কিছুটা চাপ পড়েছে। ফলে বর্তমানে ছোট আকারের পেঁয়াজ ২৪ থেকে ২৬ টাকা এবং বড় আকারেরটা ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বর্তমানে বাজারে দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।


এ কারণে ভারতীয় পেঁয়াজের তেমন বিক্রি নেই বললেই চলে। হিলি স্থলবন্দর এর আমদানি রফতানি কারক গ্রুপের সভাপতি ও পেঁয়াজ আমদানিকারক বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির সরকারি আইপি অনুমতি মেয়াদ গত ৫ মে ছিলো শেষ দিন। এখন পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। মহান মে দিবস, ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটির কারণে ১ মে থেকে ৬ মে পর্যন্ত হিলি বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ ছি। ৩০ এপ্রিল পর্যন্ত আগের অনুমতি পাওয়া এলসির মাধ্যমে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ আমদানি করেন আমদানিকারকরা।


কিন্তু সেই তুলনায় ক্রেতা না থাকায় মোকামগুলোতে তেমন চাহিদা নেই। বিক্রি না হওয়ায় গুদামে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজের মজুত রয়েছে।’ তিনি আরও বলেন, গত কয়েকদিন ধরে গরম আবার কখনও বৃষ্টির কারণে পেঁয়াজে পচন ধরেছে, গজিয়েছে গাছ। বাছাই করে ভালো মানের পেঁয়াজ পাইকারিতে ২৫-২৬ টাকা কেজি বিক্রি হচ্ছে। অল্প খারাপগুলো ১০-১২ টাকা আর বেশি খারাপগুলো ৪-৫ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।


বাড়তি দামে আমদানি করে কম দামে বিক্রি করায় লোকসান গুণতে হচ্ছে ব্যাবসায়ীদের। হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, হিলি স্থলবন্দর দিয়ে সর্বশেষ ৩০ এপ্রিল ৬৮টি ট্রাকে এক হাজার ৯০২ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। এরপর থেকে আমদানি বন্ধ রয়েছে। আইপি না থাকায় আমদানি করছেন না ব্যবসায়ীরা।