মাটিরাঙ্গা আর্য্য মার্গ্য বনবিহারে কঠিন চিবর দান অনুষ্টিত

নিজস্ব প্রতিবেদক
জসিমউদ্দিন জয়নাল, খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ১২ই নভেম্বর ২০২১ ০৩:১০ অপরাহ্ন
মাটিরাঙ্গা আর্য্য মার্গ্য বনবিহারে কঠিন চিবর দান অনুষ্টিত

জসিম উদ্দিন জয়নাল' খাগড়াছড়িঃপার্বত্য খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার  আর্য্য মার্গ্য বন বিহারে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে নানান আনুষ্ঠানিকতায়  দানোত্তম কঠিন চীবর দান অনুষ্টান অনুষ্টিত হযেছে ।


শুক্রবার(১২ নভেম্বর ) সকালের  দিকে মাটিরাঙ্গা ব্যাঙমারা আর্য্য মার্গ্য বনবিহার  দায়ক দায়িকাদের আয়োজনে সকাল থেকে শুরু হয়েছে দিনব্যাপী কঠিন চীবর দান উৎসব। দিনব্যাপী দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।


এসময় পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য হিরন জয় এিপুর, পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলা মং চৌধুরী,মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান হেমেন্দ্র এিপুরা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদ্বীপ চৌধুরী সহ স্হানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্হিত ছিলেন। 


উপলক্ষে দূর দূরান্ত থেকে পূণ্য সঞ্চয়ী করার জন্য শতশত পূণ্যার্থীরা বিহার গুলোতে সমবেত হয়েছে।কঠিন চীবর দান উপলক্ষে এ সব বৌদ্ধ বিহারে বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিস্কার দান, পানীয় দান , কল্পতরু দানসহ সকল দানীয় বস্তু দান করেন। এসময় ধর্মীয় গুরুরা পূন্যার্থীর উদ্যেশ্যে ধর্ম দেশনা প্রদান করেন। এসময় জগতের সকল প্রাণীর সুখ শান্তি ও মঙ্গল কামনা করা হয়। এ সময় ধর্মীয় আলোচনা করেন ব্যাঙমারা  আর্য মার্গ্য বন বিহারের বিহারাধ্যক্ষ।


দায়ক দায়িকারা এসময় যে যার সাধ্যমত প্রদীপ প্রজ্জ্বলন, ফুল-ফল, ছোয়াইং (খাবার)  প্রদান করে বৌদ্ধসহ ভান্তিদের কে তা দান করে। সন্ধ্যায় ভগবান বৌদ্ধের উদ্দেশ্যে আকাশে আকাশ প্রদীপ (ফানুস    উড়িয়ে দেয়া হবে।প্রবারণা পূর্ণিমা অর্থাৎ আশ্বিনী পূর্ণিমার পর দিন থেকে এক মাসব্যাপী বিভিন্ন বৌদ্ধ বিহারে শুভ কঠিন চীবর দান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। কার্তিকী পূর্ণিমা পর্যন্ত এই দানানুষ্ঠান চলবে।