বিষ খেলেন অনশনরত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:
প্রকাশিত: রবিবার ২৪শে অক্টোবর ২০২১ ০৬:৫৪ অপরাহ্ন
বিষ খেলেন অনশনরত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়া সেই শিক্ষক ফারহানা ইয়াসমিনকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবিতে শিক্ষার্থীদের ২য় দফায় আমরণ অনশন আন্দোলন চলমান অবস্থায় শামীম নামের এক শিক্ষার্থী বিষপানে আত্মহত্যার চেষ্টা করেন।


রবিবার (২৪ অক্টোবর) দুপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সামনে বক্তব্য দেওয়ার সময় প্রকাশ্যে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী শামীম।


এর আগে রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়না ফেরদৌস হিমেল, সংগীত বিভাগের রওশন আলমসহ বেশ কয়েকজন শিক্ষক বিক্ষুব্ধ শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টাকালে শিক্ষার্থী শামীম পকেট থেকে বিষের কৌটা বের করে বিষপান করেন। এই সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মো. সোহরাব আলী অ্যাকাডেমিক ভবনের সামনে আসলে আন্দোলনরত শিক্ষার্থীরা আরও ক্ষুব্ধ হয়ে ওঠে ও নানান শ্লোগান দিতে থাকেন।


রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়না ফেরদৌস হিমেল জানান, ‘তদন্ত কমিটির পক্ষ থেকে আমরা শিক্ষার্থীদের খোঁজ খবর নিতে আসি। শামীম বিষপানের চেষ্টা করলে শিক্ষার্থীরা বাধা দেওয়ার চেষ্টা করলেও শামীম বিষপান করে। পরে দ্রুত শামীমকে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্সে তুলে প্রথমে স্থানীয় পিপিডি হাসপাতালে ও পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।


এই খবর ছড়িয়ে পড়লে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বগুড়া-নগরবাড়ি মহাসড়ক অবরোধ করে নানান শ্লোগান দিতে থাকেন। অবরোধ চলাকালে বগুড়া-নগরবাড়ি মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে স্থানীয় প্রশাসনের অনুরোধে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে অ্যাকাডেমিক ভবনের সামনে অবস্থান নেয়।


গত শনিবার রাতেই শামীম আল্টিমেটাম দিয়েছিলো যে, রবিবার দুপুরের মধ্যে শিক্ষক ফারহানা ইয়াসমিনকে স্থায়ী বহিষ্কার করা না হলে সে বিষপানে আত্মহত্যা করবেন।


আন্দোলনে নেতৃত্বদানকারী শিক্ষার্থী আবু জাফর হোসাইন ও রাকিব হোসেন জানান, দুপুর সাড়ে ১২টার দিকে আন্দোলনে বক্তব্য চলাকালে শামীম হঠাৎ করেই তার পকেট থেকে একটি বিষের বোতল বের করে প্রকাশ্যে বিষপান করেন। এই বিষয়ে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা.

রাকিব হাসনাত জানান, শামীম নামের এক শিক্ষার্থীকে বিষপান করা অবস্থায় দুপুর পৌনে ১টার দিকে ভর্তি করা হয়েছে। তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে তিনি আশংকামুক্ত।


এর আগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন-এর স্থায়ী বহিষ্কার চেয়ে শুক্রবার রাত থেকে দ্বিতীয় দফায় আবারও আন্দোলন ও আমরণ অনশনে নামেন শিক্ষার্থীরা। শুক্রবার বিকালে অভিযুক্ত শিক্ষিকার বিষয়ে সিন্ডিকেট সভায় কোনো সিদ্ধান্ত না নেওয়ায় দ্বিতীয় দফায় আবারও অনশনের মধ্য দিয়ে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।