বরিশালে রেশনের দাবীতে শ্রমিকদের রিক্সা মিছিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শনিবার ১৭ই এপ্রিল ২০২১ ১০:৫০ পূর্বাহ্ন
বরিশালে রেশনের দাবীতে শ্রমিকদের রিক্সা মিছিল

বরিশালে সর্বাত্মক লকডাউনে সকল শ্রমিকদের ত্রাণ ও রেশনের দাবিতে রিক্সা মিছিল বের করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা কমিটি। শনিবার (১৭ এপ্রিল) বেলা সোয়া ১১টার দিকে নগরীর বঙ্গবন্ধু উদ্যান থেকে এ রিক্সা মিছিলটি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। 


মিছিলে অংশ নেয়া রিক্সাচালক ও লঞ্চ শ্রমিকরা জানান, লকডাউনে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। এতে পন্টুনে লঞ্চ নোঙ্গর করে অসহায় দিন পার করছেন তারা। একতলা লঞ্চে প্রতিদিনের বেতনে তাদের কাজ করতে হয়। এখন লঞ্চ বন্ধ থাকায় তাদের না খেয়ে মরতে হচ্ছে। 


শ্রমিকরা আরো জানান, গত বছর লকডাউনে ত্রাণ পেয়েছিলাম। কিন্তু এবার ত্রাণ না পাওয়ায় রিক্সা নিয়ে বের হলে প্রশাসনের বাঁধার সম্মুখীন হতে হয়। তাই রেশনের দাবিতে আন্দোলনে নেমেছি। 


জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী জানান, লকডাউনে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছে দিন মজুরেরা। তাদের জন্য সরকার ত্রাণ ও রেশনের ব্যবস্থা না করেই লকডাউন দিয়েছে। যার কারণে এই লকডাউন কার্যকর হচ্ছেনা। শ্রমিকদের জন্য ত্রাণ ও রেশনের ন্যায় বিকল্প ব্যবস্থার দাবীতে এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছেন বলে জানান তিনি।