নতুন দলিল লেখকদের মারপিটের অভিযোগ; আহত ২

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: মঙ্গলবার ২রা মার্চ ২০২১ ১২:০৭ অপরাহ্ন
নতুন দলিল লেখকদের মারপিটের অভিযোগ; আহত ২

নওগাঁর রাণীনগর সাব-রেজিস্ট্রী অফিসের ৮ জন নতুন দলিল লেখকরা অফিসে জমি রেজিস্ট্রী করতে রেজিস্ট্রারের কক্ষে গেলে নতুন দলিল লেখকদের মারপিট করে রেব করে দেওয়ার অভিযোগ উঠেছে সমিতির সংঘবদ্ধ কয়েকজন সদস্যদের বিরুদ্ধে।


রাণীনগর দলিল লেখক সমিতির সংঘবদ্ধ কয়েকজন সদস্যদের মারপিটের শিকার হয়ে আহত হয়েছেন দুইজন নতুন দলিল লেখক। এ ঘটনায় রাণীনগর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।


জানা গেছে, রাণীনগর সাব-রেজিস্ট্রি অফিসে প্রায় ৭০-৭৫ জন দলিল লেখকের একটি সমিতি রয়েছে।  এই সমিতির সভাপতি হাফিজুর রহমান বাচ্চু ও সাধারণ সম্পাদক হারুনসহ কমিটির কিছু প্রবাভশালীদের নেতৃত্বে রেজিস্ট্রি অফিস জিম্বি করে রেখেছেন বলে অভিযোগ উঠেছে।


জমি ক্রেতাদের কাছ থেকে দলিল খরচ বাবদ সমিতির নামে লাখ লাখ টাকা অবৈধ্য ভাবে সরকারি নিয়মের বাহিরে হাতিয়ে নেন। আর এই অবৈধ্য টাকার ভাগবাটোয়ার মোটা অংশ টাকা ঘুষ বিভিন্ন জনের পকেটে চলে যায়।


আরো জানা গেছে, কয়েক বছর আগে ১৩-১৪ জন দলিল লেখক নতুন লাইসেন্স করেন। এরপর তারা সমিতিতে সদস্য হতে গেলে রাণীনগর দলিল লেখক সমিতির নেতৃবৃন্দ তাদের নিতে অস্বীকার করেন ও বিভিন্ন ভাবে হয়রানি করার পাইতারা চালায়। এমত অবস্থায় নতুন লাইসেন্স পাওয়া দলিল লেখকরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। এরপর নতুনরা একটি সমিতি গঠন করে জমির দলিল লেখার কার্যক্রমের চেষ্টা করেন। 


এরই ধারবাহিকতায় মঙ্গলবার সকালে ৯ জন নতুন দলিল লেখকরা রাণীনগর সাব-রেজিস্ট্রি অফিসের সাব-রেজিস্ট্রার মাহবুবুর রহমানের কাছে জমি রেজিস্ট্রি করার জন্যে গেলে এ সময় সমিতির সভাপতি হাফিজুর রহমান বাচ্চু ও সাধারণ সম্পাদক হারুন এবং সমিতির সংঘবদ্ধ কিছু সদস্যরা রেজিষ্ট্রারের রুমে গিয়ে নতুন দলিল লেখকদের মারপিট করে বের করে দেন।


এ সময় তাদের মারপিটে হাসান আলী ও সেলিম হোসেন নামে দুইজন নতুন দলিল লেখক গুরুত্ব আহত হন। আহতদের উদ্ধার করে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়েছে।


আহত হাসান আলী ও সেলিম হোসেন জানান, তারা দীর্ঘদিন আগে দলিল লেখকের লাইসেন্স গ্রহন করেন। তার পর থেকেই তারা বিভিন্ন সময়ে রেজিস্ট্রী অফিসে জমি রেজিস্ট্রী করতে গেলে বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিয়ে আছে সমিতির নেতারা। মঙ্গলবার সকালে আমরা ৯ জন নতুন দলিল লেখক জমি রেজিস্ট্রী করার জন্য সাব-রেজিস্ট্রারের কক্ষে যাই।


এ সময় কক্ষে প্রবেশ করার পূর্বে রাণীনগর দলিল লেখক সমিতির সভাপতি হাফিজুর রহমান বাচ্চু ও সাধারণ সম্পাদক হারুন এবং সমিতির সংঘবদ্ধ কিছু সদস্যরা আমাদের মারপিট করে অফিস থেকে বের করে দেন। 


নতুন দলিল লেখক নয়ন, আসমাইল, মোতাহার, হাবিবুর রহমানসহ আরো অনেকেই বলেন, রাণীনগর দলিল লেখক সমিতি একটি দুর্নীতির আখড়া। সেখানে জমি ত্রেতাদের কাছ থেকে সরকারি খরচের চাইতেও সমিতির নামে অতিরিক্ত টাকা হাতিয়ে নেওয়া হয়। কেউ দেখেও দেখে না।


তাদের চাহিদা মত টাকা না দিলে অনেক সময় জমি রেজিস্ট্রী করেন না তারা। এছাড়াও নতুন দলিল লেখকদের জমি রেজিস্ট্রীতো করতে দেয়না আবার বিভিন্ন ভাবে হয়রানি করেন। এ বিষয়ে দ্রæত উদ্ধর্তন কর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন নতুন দলিল লেখকরা। 


রাণীনগর সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সভাপতি হাফিজুর রহমান বাচ্চু অভিযোগ অস্বীকার করে বলেন, মারপিট করা হয়নি ধাক্কাধাক্কি করে বের করে দেওয়া হয়েছে।

 

এ ব্যাপারে রাণীনগর সাব-রেজিস্ট্রি অফিসের সাব-রেজিস্ট্রার মাহবুবুল আলমের সাথে মুঠোফোনে বারবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ না করায় তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।


এ ব্যাপারে রাণীনগর থানার ওসি (তদন্ত) তারিকুল ইসলাম বলেন, মারপিটের ঘটনায় অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।