মৎস্য চাষীদের প্রণোদনা প্রদানে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
আব্দুল কাদের, উপজেলা প্রতিনিধি, কালিগঞ্জ, সাতক্ষীরা
প্রকাশিত: রবিবার ২৮শে ফেব্রুয়ারি ২০২১ ০২:৩৮ অপরাহ্ন
মৎস্য চাষীদের প্রণোদনা প্রদানে অনিয়মের অভিযোগ

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার প্রান্তিক মৎস্য চাষীদের আর্থিক প্রণোদনা প্রদানের ক্ষেত্রে তালিকা প্রণয়নে স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি ও প্রকৃত মৎস্য চাষীদের বাদ দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


রবিবার (২৮ ফেব্রুয়ারী) বেলা ১২টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে সাসটেবল কোষ্টাল এন্ড মেরিন ফেসারিজ প্রজেক্টের আওয়াতায় কোভিট-১৯ এর প্রভাবে ক্ষতিগ্রস্থ সহায়তা প্রাপ্য মৎস্য চাষীর তালিকা থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়নের মৎস্য জীবিদের নাম বাদ পড়ায় ও অনিয়ম এর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, বিষ্ণুপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি শাহ আলম, এবং ১২ টি ইউনিয়নের প্রান্তিক মৎস্য চাষীদের মধ্যে বক্তব্য রাখেন মাহমুদ হোসাইন, আকবর কারিগর প্রমুখ।


বক্তারা বলেন, সরকার এই এলাকার ক্ষতিগ্রস্থ মৎস্য চাষীদের প্রায় ৫ কোটি টাকার মত প্রাণোদনা সহায়তা দিয়েছে। অনেক মৎস্য চাষী নয় তাদের নাম অন্তভূক্ত হয়েছে। কিন্ত প্রকৃত মৎস্য চাসীরা বাদ পড়ে যাওয়ায় তদন্ত পূর্বক দূর্নীতি ও অনিয়মের প্রতিবাদ জানিয়ে সুষ্ট বিচারের দাবী করেন।


এসময় মানববন্ধন কর্মসূচি পালনকারী প্রান্তিক মৎস্য চাষীরা আগামী ৭ দিনের মধ্যে এই মৎস্য কর্মকর্তার অপসারণ দাবি করেন।


এদিকে উপজেলা মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, সরকারী নিয়ম অনুযায়ী ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যান মেম্বরদের মাধ্যমে তালিকা পেয়ে উপজেলা কমিটির মাধ্যমে যাচাই বাছাই শেষে বিকাশ ও নগদ এর মাধ্যমে স্ব-স্ব মৎস্য চাষীদের টাকা দেওয়া হয়েছে।