নওগাঁয় ১,০৫৬ পরিবার পেল মাথা গোজার ঠাঁই

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: শনিবার ২৩শে জানুয়ারী ২০২১ ১২:২২ অপরাহ্ন
নওগাঁয় ১,০৫৬ পরিবার পেল মাথা গোজার ঠাঁই

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নওগাঁয় এক হাজার ৫৬টি ভূমি ও গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তর করা হয়েছে।শনিবার বেলা সাড়ে ১১টায় নওগাঁ সদর উপজেলা অডিটোরিয়ামে সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল উপকারভোগীদের ঘরের কাগজপত্র বুঝিয়ে দেন।


এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক হারুন-অর-রশিদ, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


এরআগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপকারভোগী পরিবারের নিকট গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন।জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহহীন ও ভূমিহীন পরিবার পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে জেলার ১১টি উপজেলায় এক হাজার ৫৬টি পরিবার ঘর পেয়েছে।


এর মধ্যে সদর উপজেলায় ১১০টি, বদলগাছীতে ৪৮টি, মহাদেবপুরে ৩৪টি, আত্রাইয়ে ১৭৫টি, রানীনগরে ৯০টি, মান্দায় ৯০টি, সাপাহারে ১২০টি, নিয়ামতপুরে ৭১টি, পোরশায় ৫৪টি, ধামইরহাটে ১৫০টি এবং পতœীতলায় ১১৪টি।


এগুলোর মধ্যে ভিক্ষুক পরিবার ৩১টি, প্রতিবন্ধী ১৫টি, অন্যের বাড়িতে-রাস্তার পাশে ও খোলা জায়গায় ঝুপড়ি ঘরে থাকা ১১টি, স্বামী পরিত্যক্তা ও বিধবা ৫৫টি, দিনমজুর ১২টি, আদিবাসী ৯১টি এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবার রয়েছে ৭৩টি।


আধাপাকা প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি গৃহ একই ধরনের। যেখানে আছে- দুটি শয়ণ কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা। এসব গৃহ প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে।