রাত পোহালেই হাতীবান্ধায় প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছেন ৪২৫ পরিবার

নিজস্ব প্রতিবেদক
মাসুদ বাবু, জেলা প্রতিনিধি (লালমনিরহাট)
প্রকাশিত: শুক্রবার ২২শে জানুয়ারী ২০২১ ১১:৩৭ পূর্বাহ্ন
রাত পোহালেই হাতীবান্ধায় প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছেন ৪২৫ পরিবার

‘হামাক খুবই ভালো লাইগবার নাইগছে। হামরা বিল্ডিং ঘরোত থাইকবার পামো। এইল্যা হামরা কোনদিনও স্বপনোত ভাবোং নাই। আল্লাহ হামার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভালো কইরবে,


এ ভাবে কথা গুলো বললেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার পাটিকাপাড়া ইউনিয়নের মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার জমি ও পাকাঘর প্রাপ্ত সুবিধাভোগী ফরিউল ইসলাম। শুধু ফরিউল ইসলাম নয়, তার মত ওই উপজেলায় জমি ও পাকা ঘর পাচ্ছেন ৪২৫ গৃহহীন পরিবার।


মুজিববর্ষ উপলক্ষে ওই উপজেলায় ৪২৫ টি ঘর প্রস্তুত করা হচ্ছে ৪২৫ গৃহহীন পরিবারের জন্য। কাল শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীনদের কাছে এসব ঘর হস্তান্তর করবেন। সরকারের দেওয়া পাকা ঘরে বসবাস করতে পারবেন ভেবে ভীষণ আনন্দিত ভূমিহীন মানুষগুলো।


জেলার ৫ উপজেলায় সরকারি খাস জমিতে ৯৭৮টি পাকা ঘর তৈরির কাজ চলছে পুরোদমে। সরকারের নকশা অনুযায়ী কাজের মান ঠিক রেখেই এসব ঘর তৈরি করা হচ্ছে বলে জানান লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর।


বিভিন্ন জনের দখলে থাকা সরকারি খাস জমি উদ্ধার করে সেখানে ভূমিহীন পরিবারগুলোর জন্যে তৈরি করা হচ্ছে পাকা ঘর। মুজিববর্ষ উপলক্ষে কাল শনিবার আনুষ্ঠানিক ভাবে তাদের কাছে তুলে দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উপহার।


লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার আমঝোল গ্রামের বিধবা হাজরা বেগম, শিশু বালা,  প্রতিবন্ধী মমিনুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার এই পাকা ঘর। আমি মহাখুশি। এক সময় আমাদের মাথা গুজবার স্থান ছিল না। এখন আমরা জমির মালিক হয়েছে। পাকা ঘর পাবো।


হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন বলেছেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার ঘরগুলোর তৈরির কাজ প্রায় শেষ হয়েছে। পর্যায়ক্রমে এগুলো ভূমিহীন পরিবারগুলোর কাছে হস্তান্তর করা হবে। 


জেলা প্রশাসকের কার্যালয় সূত্র জানা গেছে, লালমনিরহাট জেলার পাঁচ উপজেলায় ৯৭৮টি ঘর তৈরির কাজ চলছে পুরোদমে। সদর উপজেলায় ১৫০টি, আদিতমারীতে ১৩০টি, কালীগঞ্জে ১৫০টি, হাতীবান্ধায় ৪২৫টি ও পাটগ্রামে ১২৩টি ঘর তৈরি করা হচ্ছে। ৩৯৪ বর্গ ফুটের প্রতিটি ঘর তৈরিতে খরচ হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা।


লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেছেন, ‘সারা জেলায় জরিপ চালিয়ে ‘ক’ শ্রেণির ৫ হাজার ৮১৩টি ভূমিহীন পরিবারের তালিকা করা হয়েছে। এর মধ্যে প্রথম ধাপে ৯৭৮টি পরিবার পাচ্ছেন সরকারি পাকা ঘর। বাকি পরিবারগুলোকেও পর্যায়ক্রমে সরকারি ঘর দেওয়া হবে। সরকারের নকশা অনুযায়ী কাজের মান ঠিক রেখেই এসব ঘর তৈরি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।