ভূঞাপুরে জমে উঠেছে পুরাতন কাপড় বিক্রির ধুম

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর, টাঙ্গাইল
প্রকাশিত: মঙ্গলবার ১৯শে জানুয়ারী ২০২১ ০২:০০ অপরাহ্ন
ভূঞাপুরে জমে উঠেছে পুরাতন কাপড় বিক্রির ধুম

টাঙ্গাইলের ভূঞাপুরে আবহাওয়া পরিবর্তন হওয়ার সাথে সাথেই জেঁকে বসেছে শীত। এই শীতের কারণে পৌর বাজারসহ উপজেলার বিভিন্ন হাটবাজার গুলোতে দেখা যাচ্ছে শীতের পুরাতন কাপড় বিক্রির ধুম। বেলা বাড়ার সাথে সাথেই নিম্ন আয়ের মানুষেরা ভিড় করছেন ফুটপাতের দোকান গুলোতে।


পাশাপাশি বিপনী বিতান গুলোতেও দেখা গেছে শীতের কাপড় ক্রয় করতে। তবে গত বছরের তুলনায় এবার দাম একটু বেশি। ২'শ থেকে ৩'শ টাকায় বিক্রি হচ্ছে এসব গরম কাপড়। শীত বাড়লে দাম আরও বাড়বে বলে জানায় ব্যবসায়ীরা।


উপজেলার বিভিন্ন বাজারের কাপড়ের দোকান গুলোতে আলাপ করে জানা গেছে, এবার শীতের শুরুতেই শীতের কাপড়ের চাহিদা কম ছিল। গত কয়েকদিন যাবত হঠাৎ শৈত্যপ্রবাহের কারণে শীতের কাপড়ের চাহিদা কিছুটা বেড়েছে। কিন্তু ঘন শৈত্যপ্রবাহের কারণে কর্মজীবী মানুষেরা হাটবাজারে আসলেও প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না।


উপজেলার গোবিন্দাসী হাটে ফুটপাতের দোকান গুলোতে ঘুরে দেখা যায়, বেলা বাড়ার সাথে সাথেই ফুটপাতের দোকান গুলোতে জমে উঠে পুরাতন কাপড় বিক্রির ধুম। ফুটপাতের এসব দোকানের বেশির ভাগ ক্রেতাই দরিদ্র। তাদের অধিকাংশই দিন আনে দিন খায়। যেদিন তারা কাজ করতে পারে না সেদিন অনেকের ঘরেই চুলা জ্বলে না। তবে অনেক সময় উচ্চবিত্ত ক্রেতাদেরও দেখা যায় এসব ফুটপাতের দোকানে।


পুরাতন কাপড় ক্রয় করতে আসা অটো ভ্যান চালক জানান, আমি নিম্ন আয়ের মানুষ‌। ফুটপাতে বসা কয়েকটি কাপড়ের দোকান ঘুরে আমার জন্য ১৮০ টাকা দিয়ে একটি শীতের কাপড় ক্রয় করেছি এবং আমার দুই সন্তানের জন্য দুইটি শীতের কাপড় ক্রয় করেছি। এবছর এসব শীতের কাপড় দিয়ে শীত নিবারণ হয়ে যাবে।


পুরাতন কাপড় বিক্রেতা আব্দুল হামিদ ও আব্দুস সালাম জানান, আমরা শীতের সময় এলেই শীতের কাপড় ক্রয় করে এনে ফুটপাতে বিক্রি করি। কাপড়ের দাম নাগালের মধ্যে থাকায় নিম্ন আয়ের মানুষ এসব দোকানে ভিড় জমায়। ছোট বড় সব বয়সী মানুষের গরম কাপড় পাওয়া যায় এখানে। এসব শীতের কাপড় বিক্রি করে নিয়মিত ৪শ’ থেকে ৫শ’ টাকা আয় হয়। আর তা দিয়েই আমাদের সংসারের খরচ চলে যায়।


ভূঞাপুরে পুরাতন কাপড় বিক্রেতা কেরামত আলী জানান, প্রতিবছরই এই সময়ে শীতের কাপড় বিক্রি করেন তিনি। সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে বেচাকেনা। সাধারণত যারা নামীদামি মার্কেট থেকে গরম কাপড় কিনতে পারেনা তারাই ভিড় জমায় এই সব দোকানে। তবে গত বছরের তুলনায় এই বছর পুরাতন কাপড়ের দাম বেড়েছে অনেক। আমরা যেসব কাপড় কিনে আনি অনেক সময় কাপড় নষ্ট থাকে। এসব কারণেও পুরাতন কাপড়ের দাম একটু বেশি।