বরগুনা পৌর নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থীর নির্বাচনী ইশতেহার ঘোষনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৭ই জানুয়ারী ২০২১ ০৯:২৮ পূর্বাহ্ন
বরগুনা পৌর নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থীর নির্বাচনী ইশতেহার ঘোষনা

বরগুনা পৌরসভা নির্বাচনে পৌরসভার বর্তমান মেয়র ও স্বতন্ত্র  প্রার্থী মোঃ শাহাদাত হোসেন তার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন।ইশতেহারে তিনি নির্বাচিত হলে ২৩টি প্রতিশ্রুতি বাস্তবায়নের অঙ্গীকার করেন। রোববার ১৭ জানুয়ারি সকাল ১১টায় স্বতন্ত্র মেয়র প্রার্থী মোঃ শাহাদাত হোসেনের বাসভবনে সংবাদ সম্মেলন ডেকে তিনি এ ইশতেহার ঘোষণা করেন।


ইশতেহারে তিনি উল্লেখ করেন, 


০১. শিশু কিশোরদের আনন্দ ও বিনোদনময় শৈশব ও কৈশোর গঠনের লক্ষ্যে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ১০ একর জমির উপর দৃষ্টিনন্দন “শিশু পার্ক’’ নির্মাণ করা হবে।


০২. বরগুনা সার্কিট হাউজ ময়দানে সভা সমাবেশের জন্য “বঙ্গবন্ধু মঞ্চ” এবং দৃষ্টিনন্দন “ডি.সি লেক” নির্মাণ করা হবে। 


০৩. প্রাতঃ ও সান্ধকালীন শরীরচর্চা/হাটার জন্য সার্কিট হাউজ মাঠের চারপার্শ্বে জেলা প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে পরিকল্পিত, আধুনিক পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দন “ওয়াকওয়ে’’ নির্মাণ করা হবে। ০৪. পৌরসভার দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের কারিগরি প্রশিক্ষণ সহ আয় বর্ধনমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণে তাদেরকে আর্থিক সহায়তা প্রদানের ব্যবস্থা করা হবে। 


০৫. টাউনহল নিউমার্কেট, মুক্তিযােদ্ধা মার্কেট, তরকারী বাজার নির্মাণ সহ পৌরসভার আওতাধীন সকল তোহা বাজার সমূহ নতুনভাবে সংস্কার করা হবে। উক্ত মার্কেট সমূহে মহিলাদের ব্যবসার জন্য আলাদা মহিলা কর্ণার স্থাপন করা। 


০৬. শিক্ষিত বেকার যুবকদের আত্ম-কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ গ্রহণে সহায়তাসহ ব্যবসা পরিচালনার জন্য পৌরসভার পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে একটি তহবিল গঠনের কার্যক্রম গ্রহণ করা হবে। 


০৭. পৌরসভার নব নির্মিত দৃষ্টিনন্দন বাস টার্মিনালের আদলে একটি ট্রাক টার্মিনাল নির্মাণ করা হবে। 


০৮. বরগুনা পৌরসভার আয়তনকে বর্ধিত করে (খাকদোন নদীর উত্তর পার্শ্ব পাওয়ার গ্রীড স্টেশনসহ) একটি বৃহত্তর সুশৃংখল পৌরসভায় রুপান্তর করা হবে। 


০৯. আলোকিত বরগুনা গড়ার প্রত্যয় এবং জনগণের চলাচলকে নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ করতে পৌরসভার সকল সড়কে দৃষ্টিনন্দন ও বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি লাইট স্থাপন করা হবে। 


১০. পৌরসভার সম্মানিত নাগরিকদের চলাচলের সুবিধার জন্য সকল বাড়ি বাড়ির রাস্তা নির্মাণ করা হবে।

 

১১. বরগুনা পৌরএলাকার জলাবদ্ধতার স্থায়ী সমাধানের লক্ষ্যে পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে। 


১২. বরগুনা পৌরসভাকে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত করতে প্রশাসনকে সহায়তার লক্ষ্যে সমাজের গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে এলাকা ভিত্তিক কমিটি গঠন করা হবে। 


১৩. পৌর এলাকার মানুষের জীবনযাত্রাকে স্বাচ্ছন্দময় এবং ভীতিমুক্ত করতে শহরের গুরুত্বপূর্ণ এলাকাকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনার কার্যক্রম গ্রহণ করা হবে। 


১৪. বরগুনা পৌরসভাকে সবুজায়ন, পরিবেশবান্ধব এবং উন্নত বর্জব্যবস্থাপনার শহর হিসাবে গড়ে তোলার জন্য কার্যকরী এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হবে। 


১৫. বরগুনা শহরের যানজট তথা রিক্সাজট কমাতে শহরের মধ্যে নির্দিষ্ট দুরত্বে রিক্সস্ট্যান্ড করার উদ্যোগ গ্রহণ করা হবে। 


১৬. মাননীয় প্রধানমন্ত্রী “মানবতার মা” দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনা প্রদত্ত “রূপকল্প ২০৪১” অনুযায়ী দীর্ঘমেয়াদী প্রকল্প গ্রহন করা হবে। 


১৭. পৌরসভার সকল সম্মানিত নাগরিকবৃন্দ যাতে একই স্থান থেকে সকল পৌরসেবা পেতে পারে সে জন্য পৌরসভায় ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে। 


১৮. মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসাবে পানির বিল ও হোল্ডিং ট্যাক্স যাতে জনগণ ঘরে বসে দিতে পারে সে জন্য একটি অ্যাপস তৈরি করা হবে এবং জন্ম-মৃত্যু নিবন্ধন, ট্রেড লাইসেন্স সহ সকল সেবা অনলাইনে প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে। 


১৯. পৌর এলাকায় মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস, মশক নিধন এবং বাসা-বাড়ীসহ শহরের অভ্যন্তরের ময়লা-আবর্জনা পরিস্কার করার ক্ষেত্রে আরও কার্যকর, দীর্ঘমেয়াদি ও পরিবেশবান্ধব পরিকল্পনা গ্রহণ করা হবে। 


২০. গণকবর সহ সকল মসজিদ মাদ্রাসার উন্নয়নে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে। 


২১. শ্মশান, আখড়াবাড়ী, কালীবাড়ী সহ সকল উপাসনালয়ের উন্নয়নে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে। 


২২. সকল ধরনের নাগরিক সুবিধাদি জনগণের দোরগোড়ায় পৌছে দেয়া সহ বরগুনা পৌরসভাকে নাগরিকবান্ধব পৌরসভা হিসেবে প্রতিষ্ঠার জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে। 


২৩. নিজ অর্থায়নে বরগুনা পৌরসভার হত দ্ররিদ্র, অসহায়, প্রতিবন্ধী ও অসুস্থ ২০০-৩০০ জনকে আর্থিক ভাবে সাবলম্বী করার জন্য কুটির শিল্প, সেলাই মেশিন,রিক্সা, দোকান, কম্পিউটার ও গৃহপালিত পশু দিয়ে সাবলম্বী করা হবে।