কুবিতে অভিবাসন শীর্ষক ভার্চুয়াল ওয়েবিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৮শে ডিসেম্বর ২০২০ ১২:৪৪ অপরাহ্ন
কুবিতে অভিবাসন শীর্ষক ভার্চুয়াল ওয়েবিনার অনুষ্ঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) নৃবিজ্ঞান বিভাগ ও "দি ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) এর যৌথ আয়োজনে অভিবাসন সম্পর্কিত সম্ভাবনা ও সুযোগ, প্রবণতা, চ্যালেঞ্জ: বাংলাদেশ যুব সমাজের ভূমিকা ও প্রভাব ” শীর্ষক একটি ভার্চুয়াল ওয়েবিনার অনুষ্ঠিত হয়।


মাইগ্রেশন রিসোর্স সেন্টার(এমআরসি) এর ফ্যাসিলিটেটর এস.এন রিফাত শাহরিয়ার এর সঞ্চালনায় ওয়েবিনারটি সোমবার(২৮ ডিসেম্বর) সকাল দশটায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।ওয়েবিনার উদ্বোধন ও স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।


প্রধান আলোচক হিসেবে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক পররাষ্ট্র সচিব মো: শহীদুল হক।এছাড়াও ওয়েবিনারে আরো উপস্হিত ছিলেন মাইগ্রেশন রিসোর্স সেন্টার অব বাংলাদেশ এর কো-অর্ডিনেটর মো.মাহবুবুল আলম,কান্ট্রি কো-অর্ডিনেটর ইকরাম হোসেন,নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোহাম্মদ আইনুল হক,সহকারী অধ্যাপক এন.এম রবিউল আওয়াল চৌধুরী,সহকারী অধ্যাপক হাসেনা বেগম,প্রভাষক ইসরাত জাহান লিপাসহ বিভাগের  শিক্ষার্থীবৃন্দ।


ওয়েবিনারে মাইগ্রেশন,রোহিঙ্গা ক্রাইসিস ও করোনা ভাইরাস প্যানডেমিকের কারণে মাইগ্রেশনের বিভিন্ন প্রভাব নিয়ে আলোচনা করা হয়।বক্তারা আরো বলেন, কিভাবে একজন মানুষ নিরাপদে অন্যদেশে মাইগ্রেট করতে পারে,কি চ্যালেঞ্জ রয়েছে মাইগ্রেশনে,অবৈধ পথে মাইগ্রেশন মানুষের জীবনকে কতটা বিপদে ফেলতে পারে এবং মাইগ্রেশনের কারণে একজন ব্যক্তির কি সম্ভাবনা,সুযোগ,প্রবণতা ও চ্যালেঞ্জ রয়েছে তা নিয়ে আলোচনা করা হয়।